পদ্মা সেতুতে রেল সংযোগের ভিত্তিপ্রস্তর এপ্রিলে

চলতি বছরের এপ্রিলে পদ্মা সেতুর রেল সংযোগের ভিত্তিপ্রস্তর স্থাপন করা যাবে বলে আশা করছেন রেলমন্ত্রী মুজিবুল হক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2017, 08:46 AM
Updated : 20 Feb 2017, 08:46 AM

সোমবার কমলাপুর রেলওয়ে স্টেশনে নতুন কোচ সংযুক্ত করে রংপুর এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন শেষে উপস্থিত সাংবাদিকদের তিনি বলেন, চীনের সঙ্গে ঋণ চুক্তির জন্য রেল সংযোগের কাজটি আটকে আছে।    

“আগামী মাসে চীনের সঙ্গে লোন এগ্রিমেন্ট হবে। এরপর এপ্রিলে প্রধানমন্ত্রী পদ্মাসেতুর রেলসংযোগ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বলে আশা করছি।”

ঢাকা থেকে পদ্মা সেতুর উপর দিয়ে যশোর পর্যন্ত রেলপথ নির্মাণে চীনের একটি প্রতিষ্ঠানের সঙ্গে গত বছর অগাস্টে চুক্তি করে রেলপথ মন্ত্রণালয়। ‘পদ্মা সেতু রেল সংযোগ’ নামের এ প্রকল্পের আওতায় ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার ব্রডগেজ রেল লাইন নির্মাণ করা হবে।

গত বছরের ৩ মে একনেকে অনুমোদিত ওই প্রকল্প বাস্তবায়নে ২০ বছর মেয়াদে ২৪ হাজার ৭৪৯ কোটি টাকা ঋণ দেওয়ার কথা চীনের, যার জন্য সুদ গুণতে হবে ২ শতাংশ হারে। বাকি ১০ হাজার ২৪০ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে আসবে।

বর্তমানে হার্ডিঞ্জ ব্রিজ দিয়ে কুষ্টিয়া থেকে যশোর-খুলনায় রেল যোগাযোগ আছে। পদ্মায় সেতু হলে ফরিদপুর হয়ে ট্রেন যাবে যশোরে।

বহু প্রতীক্ষিত এ সেতুর মূল কাঠামোর নির্মাণ কাজ চলছে এখন। ২০১৮ সাল নাগাদ সেতুটি চলাচলের জন্য খুলে দেওয়ার আশা করছে সরকার। একই সময়ে সেতুর উপর দিয়ে ট্রেন চলাচল শুরু করাও সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

এপ্রিলের শুরুর দিকে দ্বিতীয় ভৈরব রেলসেতুও উদ্বোধন করা যাবে বলে আশা প্রকাশ করেছেন রেলমন্ত্রী। রেলের যাত্রী সেবায় বিভিন্ন উদ্যেগে নেওয়ার কথাও তিনি সাংবাদিকদের সামনে তুলে ধরেন।

তিনি বলেন, “যাত্রীসেবায় নতুন কোচ সংযুক্ত করা হয়েছে, আগামীতে আরও উন্নতমানের কোচ আনা হবে।”

রেলপথ সচিব মো. ফিরোজ সালাহ উদ্দিন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন।