উদ‌্যোক্তাবান্ধব পরিবেশ সৃষ্টির পরামর্শ

উন্নয়নের চাকা সচল রাখতে তরুণ উদ্যোক্তা ও ‘উদ্যোক্তাবান্ধব পরিবেশ’ সৃষ্টি করার পরামর্শ দিয়েছেন দেশের অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্য সংশ্লিষ্ট বিশিষ্টজনেরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2017, 01:11 PM
Updated : 18 Feb 2017, 01:11 PM

শনিবার রাজধানীর সোবহানবাগ ড্যাফোডিল টাওয়ারে আয়োজিত নতুন উদ্যোক্তা সহায়ক গ্রন্থ ‘এ জার্নি টুয়ার্ডস এন্ট্রাপ্রেনিউরশিপ’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এমন অভিমত উঠে আসে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জমান আহমদ, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবুল কাশেম খান।

আমিনুল ইসলাম বলেন, “২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উচ্চ আয়ের দেশ হিসেবে গড়ে তুলতে হলে লক্ষ লক্ষ উদ্যোক্তা তৈরি হবে।

“এ লক্ষ্যে দেশের সরকার, বেসরকারি সেক্টর, বিশেষজ্ঞ, শিক্ষক ও শিক্ষার্থীদের একজোট হয়ে কাজ করতে হবে।”

সবার ভেতরে ‘একজন ভবিষ্যৎ উদ্যোক্তা’ লুকিয়ে আছে এমন মন্তব্য করে বিডা চেয়ারম্যান বলেন, “যদি আপনি বুঝতে পারেন জীবনকে আরও সুন্দর করতে কী কী পরিবর্তন আনা দরকার তাহলে আপনিও একজন উদ্যোক্তা।”

তরুণদের পাশাপাশি দেশের তৃণমূল পর্যায়ের মানুষদের মধ্য থেকে উদ্যোক্তা এবং উদ্ভাবক সৃষ্টি করতে হবে বলে জানান কাজী খলিকুজ্জমান আহমদ।

“কয়েকজন মানুষের অগ্রগতিতেও দেশের উন্নয়ন হতে পারে, আমাদের দেখতে হবে বৈষম্য বাড়ছে কিনা?”

তিনি আরও বলেন, “দেশের তরুণ ও প্রান্তিক পর্যায়ের মানুষের মধ্যে প্রচুর সম্ভাবনাময় উদ্যোক্তা লুকিয়ে আছে, শুধু প্রয়োজন সঠিক দিকনির্দেশনা, সহায়তা ও উপযুক্ত পরিবেশ।”

“যদি সহজ হতো সবাই উদ্যোক্তা হতো, দরকার ‘সঠিক টুলস’ তুলে দেওয়া,” বলেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবুল কাশেম খান।

ভবিষ্যৎ উদ্যোক্তা তৈরি করতে শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনার উপর গুরুত্বারোপ করেন তিনি।

“আগের চেয়ে উদ্যোক্তা হওয়ার পথ অনেক সহজ হয়েছে। ব্যাংক থেকে লোন পাওয়া সহজ হয়েছে। এখন উদ্যোক্তা উন্নয়নের জন্য যেটা প্রয়োজন সেটা হচ্ছে, উচ্চশিক্ষার সিলেবাসে ব্যাপক পরিবর্তন আনা।”

তিনি আরও বলেন, “এমনভাবে সিলেবাস প্রণয়ন করা উচিত যাতে আমাদের শিক্ষিত তরুণরা ছাত্র বয়সেই ভাষা, যোগাযোগ এবং ব্যবস্থাপনার ওপর দক্ষ হয়ে ওঠে।”

নতুন উদ্যোক্তাদের সহযোগিতার জন্য পূর্ণাঙ্গ দিকনির্দেশনা সম্বলিত ‘এ জার্নি টুয়ার্ডস এন্ট্রাপেনিউরশীপ’ বইটি রচনা করেছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সবুর খান।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।