‘অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে গণতন্ত্র অপরিহার্য’

অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারাবাহিকতা রাখতে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা ‘অপরিহার্য’ বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্যের আলস্টার ইউনিভার্সিটির বাংলাদেশি এক অধ্যাপক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2017, 08:32 AM
Updated : 18 Feb 2017, 08:32 AM

শনিবার রাজধানীর ব্র্যাক-ইন সেন্টারে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অব ইকোনমিক মডেলিং (সানেম) আয়োজিত দুইদিনব্যাপী ইকোনমিস্ট সম্মেলনে অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান ওসমানী এ মন্তব্য করেন।

তিনি বলেন, যেসব দেশে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা নেই, সেখানে কখনও কখনও প্রবৃদ্ধি ভালো হলেও দীর্ঘ সময় তা ধরে রাখা যায় না।

এ প্রসঙ্গে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার উদাহরণ টানেন অধ্যাপক ওসমানী। দেশটিতে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা থাকলে আজকের এ অবস্থা হত না বলেও মন্তব্য করেন তিনি।

সামাজিক সংস্কৃতির মধ্যেই গণতান্ত্রিক সংস্কৃতি তৈরি করে নেওয়ারও তাগিদ দেন এ অধ্যাপক। তিনি বলেন, এর মাধ্যমে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি পাবে এবং শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতার পরিবর্তন ঘটানো যাবে।

“আমাদের শক্তিশালী গণতান্ত্রিক মানসিকতা তৈরি করতে হবে। এজন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে; গণতন্ত্রের চর্চা শুরু করতে হবে এবং ধীরে ধীরে ওই চর্চাকে শক্তিশালী করে তুলতে হবে।”

অনুষ্ঠানে যুক্তরাজ্যের ম্যানচেস্টার ইউনিভার্সিটির অধ্যাপক ডেভিড হিউম বলেন, উন্নত বিশ্বের দিকে না তাকিয়ে বাংলাদেশ যেভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করছে তা প্রশংসনীয়।

এটি বাংলাদেশকে বিশ্বে ‘রোল মডেলে’ পরিণত করেছে বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা সত্যিকারের চ্যালেঞ্জ; আকস্মিক বন্যা, জলোচ্ছ্বাসসহ প্রাকৃতিক দুর্য়োগ মোকাবেলায় সক্ষতা বাড়ানোর ওপর বাংলাদেশকে আরও জোর দিতে হবে।

সানেম চেয়ারম্যান ড. বজলুল হক খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সেলিম রায়হান।