মহেশখালীতে হচ্ছে দ্বিতীয় এলএনজি টার্মিনাল

কক্সবাজারের মহেশখালীতে দ্বিতীয় এলএনজি টার্মিনাল নির্মাণে সম্মতি দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2017, 05:01 PM
Updated : 18 Jan 2017, 05:01 PM

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

নির্মাণ, মালিকানা ও পরিচালনার ভিত্তিতে নির্মিতব্য কেন্দ্রের প্রস্তাবটি বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১ এর আওতায় আনা হয়েছে।

কক্সবাজারের মহেশখালীতে সামিট কর্পোরেশন লিমিটেড কর্তৃক ৫০০ এমএমসিএফ ক্ষমতা সম্পন্ন দ্বিতীয় ভাসমান এলএনজি টার্মিনাল ‘ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রিগ্যাসিফিকেশন ইউনিট’ স্থাপনের নেগোসিয়েশনের নীতিগত অনুমোদনের প্রস্তাবে কমিটির সম্মতি পাওয়া গেছে বলে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান জানিয়েছেন।

তিনি বলেন, শুরুর দিকে এখানে নীতিগত অনুমোদন লাগে। সেই জন্য এখানে আনা হয়েছে। ১৫ বছর মেয়াদে তারা সরকারকে গ্যাস সরবরাহ করবে।

নির্মাণে কতদিন লাগবে সেটা এখানে বলা হয়নি বলে জানান তিনি।

তিতাস পুনঃখননে সম্মতি

কুয়েত ফান্ডের সহায়তায় তৃতীয় কর্ণফুলী সেতু নির্মাণ প্রকল্পের অধীনে ‘নিউ স্কোপ অব ওয়ার্কস’র আওতায় চার লেনের ৮ কিলোমিটার সংযোগ সড়ক ও কাঠামো নির্মাণের ক্রয় প্রস্তাবে অনুমোদনের সুপারিশ করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

২৭০ কোটি ১১ লাখ ৬৫ টাকায় কাজটি পেয়েছে ডাব্লিউএমসিবি ও মীর আকতার ও খাদিম জয়েন্ট ভেঞ্চার।

সৌদি আরবের এমএএডিইএন এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় প্রথম লটের ২৫ হাজার মেট্রিক টনের ডিএপি সার আমদানি করতে প্রস্তাবে সম্মতি দিয়েছে কমিটি।

প্রতি টন ৩২৬ দশমিক ২৫ মার্কিন ডলার দরে এই আমদানিতে মোট খরচ হবে ৮১ লাখ ৫৬ হাজার টাকা।

তিতাস নদীর পুনঃখননে চার পর্বের কাজ সরাসরি ক্রয় পদ্ধতিতে করার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। কাজটি করবে বাংলাদেশ নৌ বাহিনীর প্রতিষ্ঠান ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্ক লিমিটেড। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের প্রকল্পটির এই অংশে খরচ হবে ১১৯ কোটি ৪৪ লাখ ১৬ হাজার টাকা।

ঢাকা ওয়াসার পানি শোধনাগার নির্মাণের নকশা সংক্রান্ত একটি প্রস্তাব আনার পর শেষ পর্যন্ত তা প্রত্যাহার করে নিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

গোপালগঞ্জে শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং ইনস্টিটিউট প্রকল্পে ১০ তলা ভিত্তিসহ নয়তলা ভবন নির্মাণ কাজের দর প্রস্তাব বিবেচনার জন্য সুপারিশ করেছে কমিটি। এতে ব্যয় হবে ১৬০ কোটি ১০ লাখ ২৪ হাজার টাকা। মীর আকতার ও ওয়াহিদ কন্সট্রাকশন সর্বনিম্ন দরদাতা হিসাবে কাজ পেয়েছে।

মানিকগঞ্জে ১০ তলা ভিত্তিসহ পাঁচতলা হাসপাতাল ভবন নির্মাণ কাজের প্রস্তাবেও সম্মতি দিয়েছে মন্ত্রিসভা কমিটি। ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স এই কাজ পেয়েছে। এর ব্যয় হবে ১৭৫ কোটি ১৯ লাখ ২৪ হাজার টাকা।

বেসরকারি খাতে মেসার্স এগ্রিকো ইন্টারন্যাশনাল প্রজেক্টস লিমিটেডের আশুগঞ্জ ৯৫ মেগাওয়াট গ্যাস ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধি ও বর্ধিত মেয়াদের জন্য ট্যারিফ অনুমোদনের প্রস্তাবে সম্মতি দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

সাতক্ষীরায় ৫৪ দশমিক ৩৬৩ মেগাওয়াট এইচএফও ফায়ার্ড বিদ্যুৎ কেন্দ্রের স্থান বদলে চট্টগ্রামের পটিয়ায় স্থাপনের প্রস্তাব অনুমোদনে সুপারিশ করেছে কমিটি।