এসএমই উন্নয়নে ২০ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

দেশের গ্রামাঞ্চলের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তার (এসএমই) উন্নয়নে ২০ কোটি ডলার ঋণ দিতে যাচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2017, 01:36 PM
Updated : 18 Jan 2017, 01:36 PM

বুধবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মলেন কক্ষে এ বিষয়ে এডিবির সঙ্গে সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি)একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ হাজার ৬০০ কোটি টাকার এই ঋণ পাঁচ বছরের রেয়াতকালসহ লন্ডন আন্তঃব্যাংক সুদ হারের (লাইবর) সঙ্গে শুন্য দশমিক ১৫ শতাংশ সুদসহ ২০ বছরে পরিশোধ করতে হবে।

এই ঋণ চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডির ভারপ্রাপ্ত সচিব কাজী সফিকুল আযম এবং এডিবির আবাসিক প্রতিনিধি কাজুহিকো হিগুছি স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এডিবির সঙ্গে এ-সংক্রান্ত একটি প্রকল্প চুক্তিও স্বাক্ষরিত হয়। বাংলাদেশ ব্যাংকের মহা-ব্যবস্থাপক নূরুন নাহার ওই প্রকল্প চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী সফিকুল আযম বলেন, দ্বিতীয় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা উন্নয়ন প্রকল্প (এসএমইডিপি-২) বাস্তবায়নে এই অর্থ ঋণ দেওয়া হবে।

এ প্রকল্পের মাধ্যমে ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের বাইরে গ্রামীণ এলাকায় বেসরকারি উদ্যোগে গড়ে ওঠা ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোর উন্নয়নে ঋণ সহায়তা সরবরাহ করা হবে।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রকল্পটি বাস্তবায়ন করবে বলেও জানান ইআরডি সচিব।

এডিবি প্রতিনিধি কাজুহিকো হিগুছি বলেন, এডিবির এ ঋণের অর্থ দিয়ে এসএমই প্রকল্পের আওতায় বাংলাদেশের গ্রামীণ এলাকার উদ্যোক্তাদের, বিশেষ করে নারীর আত্মকর্মসংস্থানে ভূমিকা রাখবে।

এসএমই উন্নয়নে গৃহীত এ প্রকল্পটি একইসঙ্গে দেশের শিল্পায়নে অবদান রাখবে বলেও আশা প্রকাশ করেন তিনি।