‘ব্র্যান্ডিং বাংলাদেশ’, পরামর্শ ডব্লিউইফ প্রধানের

বাংলাদেশে আরও বিদেশি বিনিয়োগ টানতে বিশ্বব্যাপী ‘বাংলাদেশকে’ ব্র্যান্ড করার পরামর্শ দিয়েছেন ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম‌্যান ক্লস সয়াব।

রিয়াজুল বাশার সুইজারল্যান্ডের ডাভোস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2017, 05:37 PM
Updated : 17 Jan 2017, 06:18 PM

সুইজারল্যান্ডের আল্পস অঞ্চলের রিসোর্ট সিটি ডাভোসের কংগ্রেস সেন্টারে ডব্লিউইএফের বার্ষিক সভার ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গ বৈঠকে এ পরামর্শ দেন তিনি।

বিশ্ব সম্প্রদায় বাংলাদেশের ভবিষ্যৎ নিয়ে ‘আত্মবিশ্বাসী’ বলেও মন্তব্য করেন ক্লস সয়াব।

স্থানীয় সময় মঙ্গলবার সকালে ফোরামের ৪৭তম বার্ষিক সভার কার্যক্রমের উদ্বোধন হয়। মূল অধিবেশন শুরু হবে বুধবার।

ক্লস সয়াবের সঙ্গে শেখ হাসিনার বৈঠকের বিষয়ে প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব নজরুল ইসলাম সাংবাদিকদের জানান।

তিনি বলেন, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের নির্বাহী চেয়ারম‌্যান শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে বাংলাদেশের ৭ এর ওপর জিডিপি প্রবৃদ্ধিকে ‘চমৎকার’ ও ‘উল্লেখযোগ্য’ অভিহিত করেন।

‘ধনীদের আলোচনা সভা’ নামেও পরিচিত এই ফোরামের নির্বাহী চেয়ারম্যান এবারের বার্ষিক সভায় বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানান।

এবারই প্রথম বাংলাদেশের কোনো নির্বাচিত প্রধানমন্ত্রী ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সভায় দেশের প্রতিনিধিত্ব করছেন। এর আগে ২০০৮ সালে সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ফখরুদ্দীন আহমদ এতে অংশ নিয়েছিলেন।

আমন্ত্রণ জানানোয় বৈঠকে ক্লসকে ধন্যবাদ দেন শেখ হাসিনা।

বাংলাদেশ ও এই অঞ্চলের অর্থনীতিকে বিশ্ববাসীর সামনে তুলে ধরার লক্ষ্যে ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের বৈঠক একবার বাংলাদেশে আয়োজনের প্রস্তাব দেন তিনি।

বাংলাদেশে জ্বালানি ও বিদ্যুৎসহ বিভিন্ন খাতে বড় বড় প্রকল্প বাস্তবায়নের কথাও তুলে ধরেন শেখ হাসিনা।

বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান উপস্থিত ছিলেন।