‘পারফর্মেন্স ভালো’ বলে বাড়ছে আইডিএ ঋণ

গরিব দেশগুলোকে সহায়তার জন‌্য প্রতিষ্ঠিত ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) থেকে বাংলাদেশকে দেওয়া ‍ঋণের পরিমাণ বাড়াচ্ছে বিশ্ব ব‌্যাংক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2017, 03:18 PM
Updated : 16 Jan 2017, 03:18 PM

আগে আইডিএ থেকে বছরে ২০০ কোটি ডলার ঋণ পাওয়া যেত জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আগামী তিন বছরে বছরে ৩০০ কোটি ডলার করে পাবে বাংলাদেশ।

সোমবার সচিবালয়ে বিশ্ব ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এই তথ‌্য জানান মুহিত।

তিনি বলেন, “আমরা আইডিএ ফান্ডের লোনে ভালো পারফর্ম করছি। যে সব দেশ খারাপ করছে, তাদের ঋণ বাংলাদেশকে দেওয়া হবে।

“বাংলাদেশের টাকার পরিমাণ আরও বাড়তে পারে। কারণ ২০০৯ সাল থেকে বাংলাদেশ ধারাবাহিকভাবে ভালো করে আসছে। যেখানে প্রায় সব দেশই খারাপ করছে।”

বর্তমানে বাংলাদেশে বিশ্ব ব্যাংকের যে আইডিএ প্যাকেজ চলছে, তার মেয়াদ শেষ হবে চলতি ২০১৬-১৭ অর্থবছরে। অর্থাৎ আগামী ৩০ জুন এই প্যাকেজের মেয়াদ শেষ হবে।

এরপর ২০১৭-১৮ অর্থবছর থেকে ২০১৯-২০ অর্থবছর পর‌্যন্ত তিন বছরের নতুন প্যাকেজ ঘোষণা করবে বিশ্ব ব্যাংক। তার আগে তা নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন সংস্থাটির কর্মকর্তারা।

গত বছরের অক্টোবরে ঢাকা সফরের সময় বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম ঘোষণা দিয়েছিলেন, বাংলাদেশে আইডিএর ঋণ ৫০ শতাংশ বাড়ানো হবে।

আইডিএ’র এই ঋণ-সহায়তা তিন বছর পর পর নবায়ন করা হয়। এই ঋণের সুদের হার কম।

অর্থমন্ত্রী বলেন, গত ২০১৫-১৬ অর্থ বছরে বাংলাদেশ আইডিএ থেকে ১৮০ কোটি ডলার পেয়েছিল। চলতি ২০১৬-১৭ অর্থ বছরে ২০০ কোটি ডলার পাওয়া যাবে বলে তিনি আশা করছেন।

অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর ঢাকায় বিশ্ব ব্যাংকের আবাসিক প্রতিনিধি চিমিয়াও ফান সাংবাদিকদের বলেন, বাংলাদেশ বর্তমানে আইডিএ’র ১০ শতাংশ অর্থ পেয়ে থাকে। এটা বাড়বে। তবে বেড়ে কত হবে, সেটা এখনই বলা যাচ্ছে না।

বিশ্ব ব্যাংক প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সংস্থাটির সদর দপ্তরের ফাইন্যান্স অ‌্যান্ড গ্লোবাল প্রাকটিস-এর পরিচালক সেবাস্তিয়ান-এ মোলিনেয়াস।