বাংলাদেশ ব্যাংকের গ্রিন ট্রান্সফার ফান্ড পেল ছয় ব্যাংক

রপ্তানিমুখী টেক্সটাইল ও টেক্সটাইল পণ্য এবং চামড়াজাত পণ্য উৎপাদন কারখানার জন্য ‘সবুজায়ন তহবিল’ বাস্তবায়নে ছয় ব্যাংকের সঙ্গে অংশীদারিত্ব চুক্তি করেছে বাংলাদেশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2016, 04:27 PM
Updated : 1 Dec 2016, 04:27 PM

কারখানার ‘পরিবেশ মান’ নিশ্চিত করতে বিনিয়োগের অংশ হিসাবে বাংলাদেশ ব্যাংকের নতুন প্রকল্প ‘গ্রিন ট্রান্সফরমেশন ফান্ড ফর এক্সপোর্ট অরিয়েন্টেড টেক্সটাইল অ্যান্ড টেক্সটাইল প্রোডাক্টস অ্যান্ড লেদার ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিজ’ এর আওতায় এই অংশীদারিত্ব চুক্তি হয় বলে কেন্দ্রীয় ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরীর সভাপতিত্বে প্রথমবারের মতো এই প্রকল্পের আওতায় ইস্টার্ন ব্যাংক, যমুনা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, প্রাইম ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক ও সাউথইস্ট ব্যাংকের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ ব্যাংক।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক মনোজ কুমার বিশ্বাসসহ সংশ্লিষ্ট ব্যাংকের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রকল্পের গুরুত্ব তুলে ধরে এসকে সুর বলেন, টেক্সটাইল প্রডাক্টস্ এবং চামড়াজাত পণ্য দেশের শীর্ষ রপ্তানি খাতগুলোর অন্যতম। অপরদিকে এই খাত দুটি পরিবেশগত ও সামাজিক ঝুঁকি বিবেচনায় সংবেদনশীল হিসেবে চিহ্নিত।

তিনি বলেন, “বিগত দেড় দশকেরও বেশি সময় ধরে সারা বিশ্বেই শিল্প কারখানায় পরিবেশ ও সামাজিক উপাদানগুলোর গুরুত্বপূর্ণ নিয়ামক হিসেবে বিবেচনা করছেন খুচরা বিক্রেতা ও বড় ক্রেতারা।

“বাংলাদেশেও রপ্তানিমুখী টেক্সটাইল পণ্য এবং চামড়াজাত পণ্যখাতে বৈশ্বিক ক্রেতারা এখন উৎপাদন পর্যায়ে পরিবেশগত ও সামাজিক দায়বদ্ধতার বিষয়গুলোর বিষয়ে কঠোর হচ্ছেন। ফলে এসব খাতের পরিবেশগত ও সামাজিক মান বৈশ্বিক পর্যায়ে উন্নীত করা অত্যাবশ্যক হয়ে পড়েছে।”

২০১৪ সালে ঢাকা অ্যাপারেল সামিটে ২০২১ সালের মধ্যে পোশাক ও চামড়া রপ্তানি থেকে বার্ষিক ৫০ বিলিয়ন আয়ের লক্ষ্যমাত্রা ঠিক করেছে বাংলাদেশ। লক্ষ্যপূরণে এই দুইখাতের ক্রেতাদের চাহিদা ও পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় মানোন্নয়নের চেষ্টাও করছেন সংশ্লিষ্ট খাতগুলোর নীতি নির্ধারকরা। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংকের ব্যাংকের গ্রিন ট্রান্সফরমেশন ফান্ড।

পরবর্তীতে ফান্ড থেকে অর্থ গ্রহণে জন্য উপযুক্ত অন্যান্য ব্যাংকের সঙ্গেও এ ধরনের চুক্তি করা হবে বলে অনুষ্ঠানে জানান ডেপুটি গভর্নর।

“পরিবেশের জন্য সংবদেশনশীল খাতে অর্থায়ন নিশ্চিত করা খুবই জরুরি। এই লক্ষ্যেই বাংলাদেশ ব্যাংক রপ্তানিমুখী পোশাক শিল্প ও চামড়া শিল্পের গ্রিন ট্রান্সফরমেশন বা পরিবেশ সংবেদনশীল পর্যায়ে উন্নীতকরণ খাতে ব্যাংকগুলোর মাধ্যমে দীর্ঘমেয়াদি ঋণ প্রবাহ নিশ্চিত করার জন্য দুইশ মিলিয়ন ডলারের ফান্ড গঠন করা হয়েছে।”

নির্ধারিত মানদণ্ডে উন্নীত অন্যান্য ব্যাংকও এই সুবিধা পাবে বলে জানান তিনি।