মনিরুজ্জামানকে ডেপুটি গভর্নর নিয়োগ

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এস এম মনিরুজ্জামানকে তিন বছরের চুক্তিতে ডেপুটি গভর্নর নিয়োগ দিয়ে আদেশ জারি করেছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2016, 02:01 PM
Updated : 30 Nov 2016, 02:01 PM

স্বেচ্ছায় অবসর গ্রহণ ও অবসরোত্তর ছুটি (পিআরএল) বাতিলের শর্তে মুনিরুজ্জামানকে ডেপুটি গভর্নর নিয়োগ দিয়ে বুধবার আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

গত ১৫ নভেম্বর ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ মনিরুজ্জামানকে চুক্তিতে ডেপুটি গভর্নর নিয়োগ দিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিবকে চিঠি পাঠিয়েছিল।

ওই চিঠিতে বলা হয়েছিল, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরের শূন্য পদ পূরণে সার্চ কমিটির সুপারিশের ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এস এম মনিরুজ্জামানকে নিয়মিত চাকরি থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ ও পিআরএল সমর্পন সাপেক্ষে তিন বছরের চুক্তিতে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নিয়োগ দিতে প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন।

অর্থ লোপাটের ঘটনায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান সরে দাঁড়ানোর পর ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা ও আবুল কাশেমকে অব্যাহতি দেয় সরকার। এদের ফাঁকা পদ পূরণে গত ২৭ মার্চ বিজ্ঞাপন দিয়েছিল অর্থ মন্ত্রণালয়।

পরে ডেপুটি গভর্নর নিয়োগে অর্থ মন্ত্রণালয় গঠিত সার্চ কমিটি তিনজনের প্যানেল তৈরি করে। কিন্তু এই প্যানেলে থাকা দুজনের নামে দুর্নীতি দমন কমিশনে (দুদক) অভিযোগের পর দুদক তদন্ত নামলে প্যানেলটি বাতিল করে দেওয়া হয়।

পরবর্তীতে কাজী খলীকুজ্জমান আহমদের নেতৃত্বে পাঁচ সদস্যের সার্চ কমিটি ডেপুটি গভর্নর নিয়োগের জন্য পাঁচজনের একটি প্যানেল তৈরি করে অর্থ মন্ত্রণালয়ে পাঠায়।

অর্থ মন্ত্রণালয় ডেপুটি গভর্নর পদে এস এম মনিরুজ্জামানকে নিয়োগ দিতে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠালে তিনি তা অনুমোদন করেন।