শেষ দিন রিটার্ন জমার সুযোগ মধ‌্যরাত পর্যন্ত 

আয়কর বিবরণী (রিটার্ন) জমার শেষ দিন রাজধানীর বিভিন্ন কর অঞ্চল কার্যালয়গুলোতে ভিড় করেছেন করদাতারা।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2016, 04:34 AM
Updated : 30 Nov 2016, 04:34 AM

প্রথমবারের মত এ দিনটি পালন করা হচ্ছে ‘আয়কর দিবস’ হিসেবে। বুধবার মধ‌্যরাত পর্যন্ত সকল কর অফিসে আয়কর রিটার্ন জমা নেওয়া হবে বলে পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড।

বুধবার সকালে সব কর অঞ্চলেই দেখা যায় উপচেপড়া ভিড়। আগের দিনও দীর্ঘ লাইনে দাঁড়িয়ে রিটার্ন জমা দেন করদাতারা। শেষ মুহূর্তের তাড়ায় অফিসের সিঁড়িতে বসেই তথ্য পূরণ করতে দেখা যায় কাউকে কাউকে।

করদাতাদের সুবিধার জন‌্য বুধবার সব ব্যাংকের শাখা রাত ৮টা পর্যন্ত খোলা রাখারও নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এখনও যারা রিটার্ন জমা দেননি, তাদের বুধবারের মধ্যে তা জমা দিতে অনুরোধ জানিয়ে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেছেন, এরপর আর সময় বাড়ানো হবে না।

আয়কর দিবস উপলক্ষে সকালে সেগুনবাগিচার রাজস্ব ভবন থেকে একটি শোভাযাত্রা বের হয়। এছাড়া সোনারগাঁও হোটেলে রয়েছে আলোচনা সভা ও সেরা করদাতাদের পুরস্কার বিতরণীর আয়োজন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও সেখানে থাকবেন।

ঢাকা কর অঞ্চলের বেশ কয়েকটি অফিস রয়েছে সেগুনবাগিচা এলাকায়। মুক্তিযুদ্ধ জাদুঘরের সামনে দুটি আবাসিক ভবনের নিচতলায় কর অঞ্চল-১, কর অঞ্চল-৭ ও কর অঞ্চল-১১-এর তিনটি মেলা হচ্ছে। ২৪ নভেম্বর থেকে এনবিআরের আয়কর সপ্তাহ উপলক্ষে প্রতিটি কর অঞ্চলে এ ধরনের মেলার আয়োজন করেছে। সেখানে করদাতারা রিটার্ন ফরম পূরণ ও জমা দিতে পারছেন।

করদাতারা যাতে সহজে আয়কর ফরম পূরণ, রিটার্ন জমা, প্রাপ্তি রশিদ নিতে পারেন, সেজন্য একাধিক বুথ করা হয়েছে। যারা রিটার্ন পূরণ করতে পারছেন না, তাদের সহায়তার জন্য সহায়তাকেন্দ্রও আছে।

মেলা উপলক্ষে উৎসবের আমেজ তৈরি করতে সাজানো হয়েছে কার্যালয়গুলো। ভবনের ফটকগুলো রঙিন বেলুন দিয়ে সাজানো, রং-বেরঙের কাপড় দিয়ে মোড়ানো হয়েছে গেইট। গ্যারেজের মধ্যে তৈরি করা ছোট ছোট বুথের সামনের চেয়ারে বসে আয়কর বিবরণীর ফরম পূরণ চলছে।

সেগুনবাগিচার শিল্পকলা একাডেমির সামনে কর অঞ্চল ৫ ও ৬ এবং বিজয়নগরে কর অঞ্চল-৪ এর কার্যালয়ও সাজানো হয়েছে একই সাজে। এছাড়া পুরনো পল্টনে হাউজ বিল্ডিংয়ে বিভিন্ন কর অঞ্চলেও করদাতাদের ভিড় দেখা গেছে।

সরকারি কর্মকর্তাদের মূল বেতন ১৬ হাজার টাকার বেশি হলেই এবার রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক। তাই শেষ মুহূর্তে কর কার্যালয়গুলোতে তারা রিটার্ন জমা দিতে যাচ্ছেন।

এনবিআর কর্মকর্তারা জানান, ২০১৬-১৭ করবর্ষে ব্যক্তিশ্রেণির করদাতাদের আয়কর বিবরণী জমার সময় শেষ হচ্ছে বুধবার। এর পরে রিটার্ন জমা দিতে চাইলে যৌক্তিক কারণ দেখিয়ে সময় বাড়িয়ে নিতে পারবেন করদাতারা। এজন্য ওই করদাতাকে নির্ধারিত করের ওপর প্রতি মাসে ২ শতাংশ হারে সুদ দিতে হবে।

রিটার্ন জমার সময় শেষের দিকে এসে গত ২১ নভেম্বর এক ঘোষণায় এনবিআর সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবারসহ ৩০ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত দেশের সব কর অঞ্চল কার্যালয় খোলা রাখার ঘোষণা দেয়।

বাংলাদেশে কর শনাক্তকরণ নম্বরধারীর (টিআইএন) সংখ‌্যা ১৮ লাখের মত। এর মধ‌্যে গত বছর আয়কর বিবরণী জমা দেন ১৩ লাখ।

চলতি ২০১৬-১৭ অর্থবছরে মোট ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য ধরেছে সরকার। এরমধ্যে এনবিআরকে আদায় করতে হবে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা। আয়কর থেকে আদায়ের লক্ষ্য ধরা আছে ৭১ হাজার ৯৪০ কোটি টাকা।

গত ১ থেকে ৭ নভেম্বর সারা সপ্তাহব্যাপী আয়কর মেলা থেকে ২ হাজার ১৩০ কোটি টাকার কর আদায় হয়েছে বলে এনবিআর কর্মকর্তারা জানান।