বরিশালে ‘পরিশ্রমী বাঙালির’ প্রশংসায় কিম

বাংলাদেশের দক্ষিণাঞ্চলীয় জেলা বরিশালে এসে গাভী পালন বা মাছ চাষ করে স্বাবলম্বী হয়ে ওঠা নারীদের ‘নতুন জীবনের’ গল্প শুনে বাংলাদেশের মানুষের পরিশ্রমের প্রশংসা করেছেন বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

কাওছার হোসেন বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2016, 07:50 AM
Updated : 18 Oct 2016, 08:37 AM

দরিদ্র নারীদের জীবন মানের উন্নয়নে আরও বেশি ঋণসহায়তার আশ্বাস দিয়েছেন তিনি।

প্রথমবারের মত বাংলাদেশ সফরে আসা বিশ্ব ব‌্যাংক প্রধান মঙ্গলবার তিন ঘণ্টার সংক্ষিপ্ত সফরে বরিশালে আসেন।

সকাল ৯টায় বাবুগঞ্জ উপজেলার দক্ষিণ রাকুদিয়া গ্রামে বিশ্ব ব্যাংকের আর্থিক সহায়তায় পরিচালিত সোশ‌্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (এসডিএফ) ‘নতুন জীবন’ প্রকল্প ঘুরে দেখেন কিম।

তিনি বলেন, “বাংলাদেশের মানুষ অনেক বেশি পরিশ্রমী। তাদের উন্নয়নের জন্য, দরিদ্র নারীসমাজের উন্নয়নে আরও বেশি ঋণ সহায়তা দেওয়া হবে।”

এসডিএফের জেলা প্রকল্প কর্মকর্তা নির্মলচন্দ্র সূত্রধর জানান, ‘নতুন জীবন’ প্রকল্প থেকে ক্ষুদ্রঋণ নিয়ে গাভী পালন বা মাছ চাষ করে স্বাবলম্বী হয়েছেন- এমন নারীদের সঙ্গে মতবিনিময় করেন বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ট।

মতবিনিময় শেষে তিনি কয়েকটি প্রকল্প ঘুরে দেখে গণমাধ্যম কর্মীদের সঙ্গে কথা বলেন।

কিম বলেন, “বিশ্ব ব্যাংকের এই প্রকল্পের মাধ্যমে সুবিধাবঞ্চিত দরিদ্র নারীরা প্রশিক্ষণ ও ঋণ নিয়ে স্বাবলম্বী হচ্ছেন। তারা গাভী পালন ও মাছ চাষ করছেন। এখন তাদের ছেলেমেয়েরা স্কুলে যাচ্ছে।”

নারীদের এই অগ্রযাত্রায় সন্তোষ প্রকাশ করেন বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ট।

বাবুগঞ্জ থেকে সোয়া ১০টায় উজিরপুর উপজেলার ভরসাকাঠী গ্রামে যান তিনি। সেখানে বিশ্ব ব্যাংকের অর্থায়নে নির্মিত ভরসাকাঠী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও আশ্রয়ণ কেন্দ্র পরিদর্শন করেন।

বিদ্যালয় চত্বরে একটি নারকেল চারা রোপণ করেন কিম। এছাড়া ওই এলাকায় সৌরবিদ্যুৎ প্রকল্পের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ নেওয়া একটি বাড়ি ঘুরে দেখেন।

বরিশাল-২ আসনের সংসদ সদস্য তালুকদার মো. ইউনুসসহ স্থানীয় সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার কর্মকর্তারা বরিশাল সফরে কিমের সঙ্গে ছিলেন।

বেলা ১১টা ৪০ মিনিটে কিম হেলিকপ্টারে করে ঢাকার উদ্দেশে বরিশাল ছেড়ে যান।

তিন দিনের সফরে গত রোববার রাতে ঢাকা পৌঁছান বিশ্ব ব‌্যাংক প্রেসিডেন্ট। সোমবার বিশ্ব দারিদ্র্য বিমোচন দিবস তিনি ঢাকাতেই পালন করেন।

মঙ্গলবার বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন কিম। পরে বিশ্ব ব্যাংকের ঢাকা কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিদায় নেবেন তিনি।