বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সঙ্গে এনবিআরের অংশীদারিত্ব সংলাপ

দেশে বিনিয়োগ কৌশল প্রণয়ন ও বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিআইডিএ) সঙ্গে অংশীদারিত্ব সংলাপ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2016, 07:05 PM
Updated : 29 Sept 2016, 07:05 PM

বৃহস্পতিবার বিকালে এনবিআরের সম্মেলন কক্ষে এই সংলাপ হয়ে বলে এনবিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, রাজস্ব আহরণ কার্যক্রম জোরদারকরণের পাশাপাশি দেশে শিল্পায়ন, প্রবৃদ্ধি ও উন্নয়নে দেশি-বিদেশি বিনিয়োগকারীগণকে উৎসাহিত করা ছিল সংলাপের লক্ষ্য।

সমন্বিত বিনিয়োগ উৎসাহিতকরণের ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার নতুন দ্বার উন্মোচিত হয়েছে বলে মনে করছে দুটি প্রতিষ্ঠান।

সংলাপে দুই প্রতিষ্ঠান পারস্পরিক সহায়তার বিষয়ে নিজস্ব প্রস্তাবনা তুলে ধরে।

সংলাপের বক্তব্যে বিআইডিএ’র নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম বলেন, “এনবিআর অত্যন্ত দক্ষতার সাথে একাধারে রেগুলেশন, উন্নয়ন ও সহায়তা প্রদানের মত তিনটি গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করেছে।”

সভাপতির ব্ক্তব্যে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, “স্বনির্ভর ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে জাতীয় রাজস্ব বোর্ড সকলের সহযোগিতায় রাজস্ব সংগ্রহে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।”

করদাতা বান্ধবসহ রাজস্ব, ব্যবসা, শিল্প এবং বিনিয়োগ বান্ধব রাজস্ব প্রশাসন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সক্রিয় সমর্থন ও সহযোগিতা কামনা করেন এনবিআর চেয়ারম্যান।

বেসরকারিকরণ কমিশন ও বিনিয়োগ বোর্ডকে একীভূত করে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ গঠন করে সরকার।

বিনিয়োগ বোর্ড ও বেসরকারিকরণ কমিশনকে একীভূত করতে গত বছরের ২১ অগাস্ট মন্ত্রিসভার অনুমোদন পায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ আইন, যা গত ২৫ জুলাই জাতীয় সংসদে পাস হয়।

চলতি মাসের ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হয় এ আইন।