ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্রের সক্ষমতা বাড়ছে

নরসিংদীর ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্রের ২৫ বছরের বেশি পুরনো একটি ইউনিট সংস্কারের মাধ‌্যমে উৎপাদন ক্ষমতা বাড়ানোর উদ‌্যোগ নেওয়া হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2016, 04:06 PM
Updated : 28 Sept 2016, 04:06 PM

এর ফলে ওই কেন্দ্রের ইউনিট-৪ এর উৎপাদন ক্ষমতা প্রায় ২০০ মেগাওয়াট বাড়বে বলে এ প্রকল্পে প্রযুক্তি সেবাদানকারী প্রতিষ্ঠান জিই টেকনোলজিস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

চীনের এনার্জি ইঞ্জিনিয়ারিং গ্রুপ এবং জিই পাওয়ারের সহযোগী প্রতিষ্ঠান গুএনংডং পাওয়ার ইঞ্জিনিয়ারিং এ কাজে গ্যাস টারবাইন সরবাহের জন্য বাংলাদেশ বিদ‌্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) সঙ্গে চুক্তি করেছে।

এই ইউনিটের উৎপাদন সক্ষমতা ২১০ মেগাওয়াট হলেও দীর্ঘ সময়ে তা কমে ১৮০ মেগাওয়াটে নেমে এসেছে।

ক্ষমতা বাড়াতে ইউনিটের গ্যাস টারবাইনটি সংস্কারের পাশাপাশি নতুন আরেকটি টারবাইন বসানো হবে এবং এখনকার বয়লার পরিবর্তন করে হিট রিকভারি স্টিম জেনারেটর প্রতিস্থাপন করা হবে।

পাশাপাশি বাষ্পীয় টারবাইনের বদলে ব্যবহার করা হবে কম্বাইন্ড সাইকেল প্রযুক্তি। সংস্কার শেষ হলে উৎপাদন ক্ষমতা বেড়ে ৪০০ মেগাওয়াটের বেশি হবে বলে জিই টেকনোলজিস জানিয়েছে।

জিই সাউথ এশিয়ার গ্যাস পাওয়ার সিস্টেম বিভাগের সিইও দীপেশ নন্দা বলেন, “বাংলাদেশে পাওয়ার সেক্টরের যথেষ্ট সম্ভাবনা রয়েছে।… বাংলাদেশের মানুষের জন্য কার্যকরি বিদ্যুৎ আনার এই প্রচেষ্টাকে সহায়তা করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।”

ছয় দশকের বেশি সময় ধরে জিই পাওয়ার গ্যাস টারবাইন ও বিদ্যুৎ উৎপাদন প্রযুক্তি নিয়ে কাজ করছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ঘোড়াশাল ইউনিট-৪ এর রি-পাওয়ারিং প্রকল্পের ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৪৯০ কোটি টাকা।

এর মধ্যে বিশ্বব্যাংক ১ হাজার ৭৩৬ কোটি টাকা দেবে। বাকি অর্থ সরকারের নিজস্ব তহবিল থেকে যোগানো হবে।

২০১৯ সালের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হবে বলে পিডিবি আশা করছে।