ব্যাংকিং খাতের খেলাপি ঋণ নিয়ে উদ্বেগ

খেলাপি ঋণ বাংলাদেশের ব্যাংক খাতের ‘ক্যানসারে’ রূপ নিতে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 02:36 PM
Updated : 26 Sept 2016, 05:02 PM

সোমবার রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টে (বিআইবিএম) গবেষক ও ব্যাংকারদের নিয়ে দুই দিনের আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনে ‘ফাইন্যান্সিয়াল ইনক্লোশন অ্যান্ড গ্লোবাল পারসপেক্টিভ’ শীর্ষক কর্মশালার বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

জাহিদ হোসেন বলেন, “বাংলাদেশে এখন ব্যাংক খাতের বড় সমস্যা হচ্ছে খেলাপি ঋণ, এটি এখন ক্যানসারে রূপ নিতে যাচ্ছে।”

দেশে কার্যক্রম চালানো ব্যাংকগুলোর নিয়ন্ত্রণকারী সংস্থার নির্দেশনা মেনে চলার পাশাপাশি শিগগির ‘আত্ম নিয়ন্ত্রণ (সেলফ রেগুলেশন)’ চালু করা উচিত মন্তব্য করে তিনি বলেন, “এতে নিজেদের বিষয়গুলো নিজেরাই নিয়ন্ত্রণ করতে পারবেন।”

এসময় বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলের ফাইন্যান্স অ্যান্ড পোভার্টি গ্রুপের এই লিড ইকনমিস্ট আরও বলেন, “বাংলাদেশে এখনও ব্যাংক দেওলিয়া আইন নেই। কোনো ব্যাংক ব্যবসা গুটিয়ে নিতে চাইলে কীভাবে করবেন, তার কোনো আইনি ব্যাখ্যা নেই।”

সম্মেলনের দ্বিতীয় দিনে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ব্যাংকের ভূমিকা’ শীর্ষক অপর এক কর্মশালায় তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, “দেশে সরকারি ও বেসরকারি ব্যাংকগুলো থেকে রাজনৈতিক প্রভাব নিয়ে ঋণ নিচ্ছে এবং সেই ঋণ খেলাপি হচ্ছে।

“তারা (ঋণ খেলাপিরা) এক খাতের নামে ঋণ নিয়ে অন্য খাতে বিনিয়োগ করে। এর ফলে ঋণ গ্রহীতা সহজেই খেলাপি হতে পারছে।”

ব্যাংকগুলোকে এখন থেকে পুনঃঅর্থায়ন না করে খেলাপী ঋণ আদায়ের টার্গেট দেওয়া উচিত মন্তব্য করে মির্জ্জা আজিজ বলেন, “তাহলে তারা যেনতেনভাবে আর ঋণ দেওয়া সাহস পাবে না।”