অক্টোবরে ঢাকায় দক্ষিণ এশীয় অর্থনৈতিক সম্মেলন

‘রিইমাজিনিং সাউথ এশিয়া ইন ২০৩০’ থিমকে সামনে রেখে আগামী ১৫ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে নবম দক্ষিণ এশীয় অর্থনৈতিক সম্মেলন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2016, 12:12 PM
Updated : 21 Sept 2016, 12:39 PM

দুই দিনের এই সম্মেলনের আয়োজক বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহানের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল বুধবার বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে এ কথা জানায়।

পরে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, “সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতিকে প্রধান অতিথি হিসেবে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছে প্রতিনিধি দল।

“প্রতিনিধি দল রাষ্ট্রপতিকে জানিয়েছে, সার্কভূক্ত দেশগুলো ছাড়াও দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ, আন্তর্জাতিক ও উন্নয়নে সহযোগী বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা এ সম্মেলনে অংশ নেবেন।এছাড়া বাংলাদেশের নীতি-নির্ধারক, ব্যববসায়ী নেতারাও অংশ নেবেন বলেও জানান তারা।”

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) লক্ষ্যসমূহ অর্জনে বিভিন্ন সুপারিশ প্রণয়ন এই সম্মেলনের মূল উদ্দেশ্য বলেও জানান প্রেস সচিব।

সাক্ষাতে প্রতিনিধি দল সিপিডির বিভিন্ন কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে জানায়।

রাষ্ট্রপতি আবদুল হামিদ সম্মেলন আয়োজনের উদ্যোগকে স্বাগত জানিয়ে আশা করেন, অংশগ্রহণকারীদের চিন্তা-চেতনা, গবেষণা লব্ধ জ্ঞান বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার উন্নয়ন ও এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।