১২ হাজার কোটি টাকায় ‘চার লেইন’ হবে উত্তরের পথ

ঢাকা থেকে উত্তরের পথে টাঙ্গাইলের এলেঙ্গা থেকে রংপুর পর্যন্ত ১৯১ কিলোমিটার মহাসড়ক চারলেইনে উন্নীত করতে ১১ হাজার ৮৮১ কোটি টাকার একটি প্রকল্প সরকারের অনুমোদন পেয়েছে, যা ছিল উত্তরবঙ্গের মানুষের দীর্ঘদিনের দাবি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2016, 12:02 PM
Updated : 24 Oct 2017, 12:27 PM

সরকার বলছে, এর মধ‌্য দিয়ে দক্ষিণ এশীয় উপ-আঞ্চলিক বাণিজ্যিক সহযোগিতা (সাসেক) বাস্তবায়নে দ্বিতীয় পর্বের কাজ শুরু করছে বাংলাদেশ। এই পথ ধরে ভারত, নেপাল ও ভূটানের সঙ্গে যোগাযোগ অবকাঠামোও শক্তিশালী হবে।

‘সাসেক সড়ক সংযোগ প্রকল্প-২: এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ক চার লেইনে উন্নীতকরণ’ শীর্ষক এ প্রকল্প মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক হয়। 

একনেক সভার পর এক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, প্রকল্পের মোট ব‌্যয়ের মধ্যে ৯ হাজার ৩৩৯ কোটি টাকা এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) থেকে ঋণ হিসেবে পাওয়া যাবে। বাকি ২ হাজার ৫৪১ কোটি টাকার যোগান দেবে সরকার। 

প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকার সাথে রংপুরের যোগাযোগ আরও সহজ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

“এলেঙ্গা–হাটিকামরুল-রংপুর সড়ক জাতীয় মহাসড়কের অংশ। এটি চার লেইনে উন্নীত হলে উত্তরঞ্চলের জেলাগুলোতে যানবাহন চলাচল বাড়বে। এছাড়া এটি ব্যবহার করে পরবর্তীতে বাংলাবান্ধা দিয়ে ভারত ও নেপাল এবং বুড়িমারি দিয়ে ভারত ও ভুটানের সঙ্গে সড়ক যোগাযোগ সহজ হবে।”

মন্ত্রী জানান, সাউথ এশিয়ান সাব-রিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক) করিডোর ৪ ও ৯ এর জন্য এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এছাড়া এ সড়ক এশিয়ান হাইওয়ে-২, বিমসটেক-২ এবং সার্ক হাইওয়ে করিডোর-৪ এর সঙ্গে যোগাযোগের উন্নয়ন ঘটাবে এ প্রকল্প।

প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে, উত্তরবঙ্গ থেকে ঢাকায় প্রতিদিন ১২ থেকে ২৯ হাজার গাড়ি চলাচল করে। ২০২১ সালে এই সংখ্যা ৪৩ হাজার ছাড়াবে। এসব চিন্তা মাথায় রেখেই প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে।

প্রকল্পের আওতায় সড়কের দুই পাশে কম গতির যানবাহনের জন্য পৃথক লেইন নির্মাণ করা হবে। তিনটি গুরুত্বপূর্ণ স্থানে নির্মাণ করা হবে ফ্লাইওভার। এসব ফ্লাইওভারের দৈর্ঘ্য আড়াই কিলোমিটারের বেশি হবে।

পরিকল্পনা সচিব তারিক-উল-ইসলাম জানান, মোট ১১টি প্যাকেজে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। মোট ৩২টি সেতু এবং ১১৬টি কালভার্ট নির্মাণ করতে হবে এ মহাসড়কে।

এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়কসহ মোট সাতটি প্রকল্প এদিন একনেকের অনুমোদন পেয়েছে, যাতে ব্যয় হবে মোট ১২ হাজার ৮৯৪ কোটি টাকা।

এর মধ্যে ৩ হাজার ৩৬৮ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে আসবে। আর প্রকল্প সাহায্য হিসেবে ৯ হাজার ৫২৬ কোটি টাকা পাওয়া যাবে বলে সরকার আশা করছে।

অনুমোদিত অন্য প্রকল্পগুলো হচ্ছে-

>> ঢাকা ও রংপুরে আবহাওয়া রাডারের উন্নয়ন প্রকল্প। ব্যয় ২০৮ কোটি ৫৭ লাখ টাকা।

>> উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প। ব্যয় ২২৯ কোটি ৭৪ লাখ টাকা।

>> বিসিক বৈদ্যুতিক পণ্য উৎপাদন ও হালকা প্রকৌশল শিল্পনগরী স্থাপন প্রকল্প। ব্যয় ২১৩ কোটি ২৬ লাখ টাকা।

>> রাউজানের বিসিক শিল্পনগরী প্রকল্প। ব্যয় ৭৯ কোটি ৮৪ লাখ টাকা।

>> সিরাজউদ্দৌলা রোড থেকে শাহ আমানত সেতু সংযোগ সড়ক পর্যন্ত সড়ক নির্মাণ (বাকলিয়া এক্সেস) প্রকল্প। ব্যয় ২০৫ কোটি ৪৭ লাখ টাকা।

>> খুলনা জেলার জলাবদ্ধতা নিরসনে ভদ্রা ও সালতা নদী পুনঃখনন প্রকল্প। ব্যয় ৭৬ কোটি টাকা।