ঈদের নতুন নোট বৃহস্পতিবার থেকে

কোরবানির ঈদে ৩০ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2016, 03:16 PM
Updated : 31 August 2016, 03:37 PM

বৃহস্পতিবার থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত সময়ের মধ্যে এসব নতুন নোট ছাড়া হবে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের মতিঝিল,সদরঘাট অফিসসহ কেন্দ্রীয় ব্যাংকের অন্যান্য অফিস এবং ১৪টি বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে এই নতুন টাকা ছাড়া হবে।

ঈদ উপলক্ষে এবার ২৫ থেকে ৩০ হাজার কোটি টাকা নতুন নোট মজুদ রাখা হয়েছে জানিয়ে শুভঙ্কর সাহা বলেন, এর মধ্যে ১৫ হাজার কোটি টাকা বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ছাড়া হবে।

বাকিটা বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে ছাড়া হবে।

“৮ সেপ্টেম্বর পর্যন্ত যতো নতুন টাকাই প্রয়োজন হোক না কেন, বাংলাদেশ ব্যাংকের অফিসগুলো থেকে সরবরাহ করা হবে।”

তিনি জানান, এককভাবে কোনো ব্যক্তি আট হাজার ৭০০ টাকার বেশি নতুন নোট সংগ্রহ করতে পারবেন না।

“প্রতিজনকে ১০০টি ৫০ টাকা নোটের একটি বান্ডেল, ১০০টি ২০ টাকা নোটের একটি বান্ডেল, ১০০টি পাঁচ টাকার নোটের একটি বান্ডেল এবং ১০০টি দুই টাকা নোটের একটি বান্ডেল দেওয়া হবে।”

ফাইল ছবি

তবে গতবারের মতো এবারো বায়োমেট্রিক পদ্ধতিতে আঙ্গুলের ছাপের মাধ্যমে এক ব্যক্তি একবার মাত্র নতুন টাকা সংগ্রহ করতে পারবেন বলে জানান কেন্দ্রীয় ব্যাংকের এই মুখপাত্র।

চাহিদা মেটাতে বিভিন্ন ব্যাংকের মাধ্যমে সারা বছরই কাগুজে নোট সরবরাহ করে কেন্দ্রীয় ব্যাংক। তবে দুই ঈদে সাধারণ মানুষের মাঝেও নতুন টাকার নোট বিতরণ করা হয়।

শুভঙ্কর সাহা বলেন, “দুই ঈদে নতুন নোটের বেশ কদর রয়েছে। এ বিষয়টি বিবেচনায় নিয়েই আমরা নতুন টাকার প্রস্তুতি নিয়েছি।”

রাজধানীর মতিঝিলের বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয় থেকে নতুন নোট বদলে নেওয়ার ব্যবস্থা করা হয়েছে। প্রত্যেক ব্যক্তি ঈদের আগের শেষ কর্মদিবস পর্যন্ত দুইবার নতুন নোট বদলে নিতে পারবেন।

৮ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যাংক লেনদেন চলাকালে নতুন নোট সংগ্রহ করা যাবে।