মামলায় আটকে থাকা অর্থ উদ্ধারে উদ্যোগ এনবিআরের

চব্বিশ হাজার মামলায় আটকে থাকা ৩১ হাজার কোটি টাকা আদায়ের জন্য এডিআর (বিকল্প বিরোধ নিষ্পত্তি) কার্যক্রমকে শক্তিশালী করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2016, 03:17 PM
Updated : 21 August 2016, 03:17 PM

রোববার এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে এক সভায় এ সিদ্ধান্ত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সভায় বিকল্প বিরোধ নিষ্পত্তি কার্যক্রম তদারকিতে বিশেষ গুরুত্ব দিয়ে কতগুলো গুরুত্বপূর্ণ কর্মকৌশল অবলম্বনের সিদ্ধান্তও হয়।

চলতি ২০১৬-১৭ অর্থবছরের শুরুতেই প্রতিটি কমিশনারেটের এডিআরের মাধ্যমে সম্ভাব্য নিষ্পত্তিযোগ্য মামলাগুলোর একটি তালিকা প্রণয়ন করাসহ নয়টি কর্মকৌশল ঠিক হয় সভায়।

বিজ্ঞপ্তিতে বলা  হয়, জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর, শুল্ক ও মূসক অনুবিভাগের প্রায় ২৪ হাজার মামলা চলমান রয়েছে। এ সকল মামলায় সরকারের ৩১ হাজার কোটি টাকার আর্থিক সংশ্লেষ সম্বলিত রাজস্ব জড়িত রয়েছে।

“সরকারি আর্থিক স্বার্থ সংশ্লিষ্ট এই বিপুল সংখ্যক মামলা পরিচালনার সুষ্ঠু ব্যবস্থাপনার ক্ষেত্রে বর্তমান পদ্ধতিতে দ্রুত মনিটরিং এবং নিষ্পত্তি করা সম্ভব হয় না। ফলে দিন দিন মামলার সংখ্যা বৃদ্ধির পাশাপাশি অনাদায়ী রাজস্বের পরিমাণ বাড়ছে।”

মামলাগুলো দ্রুত নিষ্পত্তির মাধ্যমে প্রাপ্ত অর্থ আদায় করা গেলে তা নির্ধারিত রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হবে বলে মনে করছে এনবিআর।

সভায় অন্য যে সব সিদ্ধান্ত হয়েছে সেগুলো হচ্ছে- বার্ষিক কর্ম সম্পাদন চুক্তির (এপিএ) লক্ষ্যমাত্রা অনুযায়ী বেশি বেশি মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে এডিআরের মাধ্যমে নিষ্পত্তিযোগ্য রাজস্ব মামলার তালিকার আলোকে আয়কর, শুল্ক ও মূসক অনুবিভাগের মাঠ পর্যায়ের দপ্তরগুলোকে বছরব্যাপী একটি উপযোগী ও বাস্তবসম্মত এডিআর লক্ষ‌্যমাত্রা নির্ধারণ করে নিতে হবে।

তালিকাভুক্ত অংশীদারদের (করদাতা/প্রতিনিধি) অনুপ্রাণিত/উদ্বুদ্ধ করতে সভা, সমাবেশ এবং সেমিনারের আয়োজন করা হবে।

আয়কর, শুল্ক ও মূসক অনুবিভাগের মাঠ পর্যায়ের দপ্তরগুলোর কর্মকর্তাদের এডিআর কার্যক্রমে উদ্বুদ্ধকরণ ও আলোচনা সভার আয়োজন করতে হবে।

করদাতাদের বিকল্প বিরোধ নিষ্পত্তি পদ্ধতি গ্রহণে উদ্বুদ্ধকরণের জন্য প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ায় ব্যাপক প্রচার-প্রচারণার ব্যবস্থা করতে হবে।

মামলা নিষ্পত্তি দ্রুততর করতে ‘এডিআর ফোরাম’ গঠন করতে হবে।

করদাতাগণকে এডিআর কার্যক্রমে উদ্বুদ্ধ করতে রাজস্ব বোর্ডের এডিআর বিষয়ক কার্যক্রমের আপডেট নিয়মিত প্রচারের জন্য ‘এডিআর ফেইসবুক পেইজ’ চালু করতে হবে।

এডিআর কার্যক্রম সফল করতে বছরব্যাপী কর্মকৌশল নির্ধারণ করতে হবে।

সভায় নজিবুর রহমান বলেন, “বর্তমান সরকারের ‘রূপকল্প  ২০২১ ও ২০৪১’ বাস্তবায়নের লক্ষ্যে রাজস্ব বোর্ডকে মানববান্ধব, ব্যবসাবান্ধব এবং সেবাধর্মী একটি প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার কাজ চলছে। “জনকল্যাণে রাজস্ব বোর্ডকে আরো অধিকতর গতিশীল ও সুশাসনযুক্ত সেবা প্রদানের মাধ্যমে বিকল্প বিরোধ নিষ্পত্তি কার্যক্রম অধিকতর কার্যকর করা একান্ত অপরিহার্য।”

রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এনবিআরের সদস্য এবং উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।