ঝুঁকি মোকাবেলায় ব্যাংকগুলোকে ‘বিশেষ’ নির্দেশ

গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার পর অনাকাঙ্ক্ষিত ঝুঁকি মোকাবেলায় ব্যাংকগুলোকে বিশেষ ‘বীমা নিরাপত্তা’ ব্যবস্থা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2016, 04:10 PM
Updated : 21 July 2016, 04:11 PM

বৃহস্পতিবার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক সার্কুলারে বাংলাদেশ ব্যাংক এ নির্দেশ দিয়েছে।

এতে বলা হয়ছে, ব্যাংকের ভল্টে রক্ষিত অর্থের অর্থের পাশপাশি ক্যাশ অন কাউন্টার, ক্যাশ ইন ট্রানজিট এবং ক্যাশ ইন এটিএম বুথের উপর অনাকাঙ্ক্ষিত ঝুঁকি মোকাবেলার জন্য রাষ্ট্র মালিকানাধীন সোনালী, জনতা, অগ্রণী এবং রূপালী ব্যাংককে পৃথকভাবে তহবিল গঠন করতে হবে।

অন্যসব ব্যাংককেও একই নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে।

এর আগে ২০১৫ সালের ৫ জুলাই ‘ব্যাংকের শাখাসমূহের নিরাপত্তা নিশ্চিতকল্পে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ’ শীর্ষক সার্কুলারে ব্যাংকের শাখাসমূহের নিরাপত্তা নিশ্চিত করতে নয়টি নির্দেশনা প্রতিপালনের নির্দেশ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

তারমধ্যে ব্যাংক ভল্টের নিরাপত্তা অধিকতর শক্তিশালী ও মজবুত করতে কাঠামোগত নিরাপত্তা, প্রযুক্তি নিরাপত্তা, ভল্টে নগদ অর্থ সংরক্ষণ সীমা এবং বীমা নিরাপত্তা বিষয়ক চারটি নির্দেশনা পালন করতে বলা হয়েছিল।

ওই সার্কুলারে বীমা নিরাপত্তা বিষয়ে বলা হয়েছিল, রাষ্ট্র মালিকানাধীন সোনালী, জনতা, অগ্রণী এবং রূপালী ব্যাংককে তাদের ভল্টে রক্ষিত অর্থের উপর অনাকাংখিত ঝুঁকি মোকবেলার জন্য পৃথকভাবে তহবিল গঠন করতে হবে এবং অন্যান্য ব্যাংককে তাদের অল্টে রক্ষিত সকল অর্থের পূর্ণ বীমা আচ্ছাদন নিশ্চিত করতে হবে।

তবে বৃহস্পতিবারের সার্কুলারে শুধু বীমা নিরাপত্তা বিষয়ে পরিবর্তন বা সংযোজন আনা হয়েছে।

তাতে বলা হয়েছে, ব্যাংকের ভল্টে রক্ষিত অর্থের পাশপাশি ক্যাশ অন কাউন্টার, ক্যাশ ইন ট্রানজিট এবং ক্যাশ ইন এটিএম বুথের উপর অনাকাংখিত ঝুঁকি মোকাবিলার জন্য রাষ্ট্র মালিকানাধীন সোনালী, জনতা, অগ্রণী এবং রূপালী ব্যাংককে পৃথকভাবে তহবিল গঠন করতে হবে।

আগের সার্কুলারে এসব ব্যাংককে শুধু ভল্টে রক্ষিত অর্থের বিপরীতে তহবিল গঠন করতে বলা হয়েছিল।

গুলশান এবং শোলাকিয়ায় জঙ্গি হামলার পর সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে যখন দেশব্যাপী আরও হামলার আশঙ্কার কথা বলা হচ্ছে, তখনই এ নিরাপত্তাজনিত পদক্ষেপ বাড়াতে বলল বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সব জায়গাতেই তো নিরাপত্তা বাড়ানো হচ্ছে; ব্যাংকগুলোতেও করা হচ্ছে।”