মুনাফার লোভে দেশের ক্ষতি করবেন না: ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী

মুনাফা করতে গিয়ে ‘দেশের ক্ষতি ও নিজের বিপর্যয়’ ডেকে না আনার জন্য ব্যবসায়ীদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2016, 09:42 AM
Updated : 20 July 2016, 09:42 AM

বুধবার রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশনে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

বাংলাদেশ থেকে এক সময় রপ্তানির চিংড়ির মধ্যে লোহা ঢুকিয়ে দেওয়ার উদাহরণ টেনে শেখ হাসিনা বলেন, “আমি আশা করব, যে কোনো পণ্য রপ্তানি করি না কেন, গুণগত মান যেন ঠিকঠাক থাকে সেটা লক্ষ্য রাখতে হবে।

“সবাইকে আমার অনুরোধ, সামান্য মুনাফা করতে গিয়ে দেশের ক্ষতি করা এবং নিজের বিপর্যয় যেন টেনে না আনি, সে ব্যাপারে সবাইকে সতর্ক থাকেতে হবে।”

রপ্তানি ও অভ্যন্তরীণ বাজার- উভয় ক্ষেত্রেই এ বিষয়টি মনে রাখার পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

দাম ‘বেশি’ নিলেও পণ্যের মান ‘খাঁটি’ রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, “যারাই ব্যবসা করবেন, গুণগত মানটা যেন ধরে রাখেন।”

শেখ হাসিনা দেশের মানুষের পুষ্টি নিশ্চিত করতে মৎস্য সম্পদ আহরণ ও উৎপাদনের ওপরও জোর দেন।

বাংলাদেশ স্বাদু পানির মাছ উৎপাদনে বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে জানিয়ে তিনি বলেন, এদেশে যে পরিমাণ নদী-নালা, হাওড়, বাওড় ও জলাভূমি রয়েছে, তাতে এক্ষেত্রে বিশ্বে প্রথম হতে পারে।

দেশের মানুষের পুষ্টির অভাব মাছ উৎপাদন বাড়ানোর মাধ্যমে ‘দূর’ করা যেতে পারে বলেও মন্তব্য করেন সরকারপ্রধান।

বাংলাদেশে বছরে মাছের চাহিদা রয়েছে ৪০ লাখ ৫৫ হাজার মেট্রিক টন। ২০১৪-২০১৫ বছরে মাছের উৎপাদন বেড়ে ৩৬ লাখ ৮৪ হাজার মেট্রিক টনে পৌঁছেছে। এ বছর ৩৮ লাখ ৫৫ হাজার টনে পৌঁছবে বলে আশা করা যাচ্ছে।

শেখ হাসিনা জানান, তার সরকারের সময় বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের ফলে দেশে মাছের উৎপাদন বেড়েছে।

এসব কর্মসূচির মধ্যে বিভিন্ন ধরনের নীতিমালা ও আইন প্রণয়ন ছাড়াও রয়েছে মুক্ত জলাশয়ে পোনামাছ অবমুক্তকরণ, জলমহালে সামাজিক ভিত্তিতে মাছ চাষ ব্যবস্থাপনা, মাছের আবাসস্থল উন্নয়ন, নদী ও জলাশয় খনন প্রভৃতি।  

শেখ হাসিনা জানান, মা ইলিশ ও জাটকা নিধন রোধে ‘কার্যকর কর্মসূচি’ নেওয়ায় দেশে ইলিশের বার্ষিক উৎপাদন এক লাখ টন থেকে বেড়ে প্রায় চার লাখ টনে পৌঁছেছে। একইসঙ্গে বেড়েছে বড় ইলিশের সংখ্যাও।

ভারত ও মিয়ানমানের সঙ্গে সমুদ্রসীমার বিরোধ নিষ্পতির পর বাংলাদেশে হাতে বঙ্গোপসাগরের যে এলাকা এসেছে, সেখান থেকে মৎস্য আহরণের ওপর গুরুত্ব আরোপ করেন প্রধানমন্ত্রী।

এ সমুদ্রসীমায় মৎস্য ও খনিজ সম্পদ পাওয়া যাবে জানিয়ে ‘ব্লু ইকনমির’ ওপর সরকারের গুরুত্ব দেওয়ার কথা তিনি তুলে ধরেন এবং তরুণদের কর্মসংস্থান ব্যাংক থেকে ঋণ নিয়ে উদ্যোক্তা হওয়ার আহ্বান জানান।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকও অনুষ্ঠানে বক্তব্য দেন। মৎস্য সপ্তাহের উদ্বোধনের পর প্রধানমন্ত্রী গণভবনের পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন।