নারীর উন্নয়নে এবারও প্রতীকী বরাদ্দ

অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের মাধ্যমে নারীর উন্নয়নে চলতি অর্থবছরের মতো নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটেও ১০০ কোটি টাকা প্রতীকী বরাদ্দ রাখার কথা বলেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2016, 04:09 PM
Updated : 2 June 2016, 04:09 PM

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থ-বছরের বাজেট উপস্থাপনায় তিনি বলেন, “নারী উদ্যোক্তা উন্নয়নে গতিশীলতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকসহ প্রত্যেক ব্যাংক ও নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে নারী উদ্যোক্তা উন্নয়ন ইউনিট খোলা হচ্ছে।

“ক্ষুদ্র উদ্যোক্তারা যাতে জামানতের অভাবে ব্যাংকঋণ থেকে বঞ্চিত না হয়, সে লক্ষ্যে ক্রেডিট গ্যারান্টি স্কিম চালুর পরিকল্পনা নিয়েছি।”

বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী আরও বলেন, গ্রামীণ জনপদের নারী ও সুবিধাবঞ্চিত উদ্যোক্তারা যাতে ঋণ পেতে পারে, সে লক্ষ্যে উন্নয়ন সহযোগীদের আর্থিক সহায়তায় ‘চ্যালেঞ্জ ফান্ড’ গঠন ও বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে।

“এ উদ্যোগের জন্য চলতি অর্থবছরের মতো ২০১৬-১৭ অর্থবছরেও ১০০ কোটি টাকার প্রতীকী বরাদ্দ রাখার প্রস্তাব করছি।”

ভবিষ্যতের সমৃদ্ধ বাংলাদেশকে পরিকল্পনায় রেখে আসন্ন অর্থবছরে ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা ব্যয়ের ফর্দ জাতীয় সংসদের সামনে উপস্থাপন করেন অর্থমন্ত্রী।

প্রস্তাবিত বাজেটের এই ব্যয় বিদায়ী ২০১৫-১৬ অর্থবছরের মূল বাজেটের চেয়ে সাড়ে ১৫ শতাংশ এবং সংশোধিত বাজেটের চেয়ে ২৯ শতাংশ বেশি।