নৌ মন্ত্রণালয়ে বরাদ্দ বেড়েছে ৬৭৯ কোটি

নৌপরিবহন মন্ত্রণালয়ের জন্য নতুন অর্থবছরে যে বরাদ্দ প্রস্তাব করা হয়েছে তা চলতি অর্থবছরের বরাদ্দের চেয়ে ৬৭৯ কোটি টাকা বেশি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2016, 03:44 PM
Updated : 2 June 2016, 03:44 PM

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের জন্য প্রায় ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট প্রস্তাব পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের জন্য ২ হাজার ৫৫ কোটি টাকা বরাদ্দের কথা বলা হয়েছে, যা ২০১৫-১৬ অর্থবছরের বরাদ্দের চেয়ে ৬৭৯ কোটি টাকা এবং সংশোধিত বাজেটের চেয়ে ২৮ কোটি টাকা বেশি।

বিদায়ী অর্থবছরের বাজেটে এ মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ছিল ১ হাজার ৩৭৬ কোটি টাকা। সংশোধিত বাজেটে তার আকার বেড়ে দাঁড়ায় ২ হাজার ২৭ কোটি টাকা।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, পায়রা বন্দরকে একটি পূর্ণাঙ্গ বন্দর হিসেবে উন্নীত করার লক্ষ্যে একটি মহাপরিকল্পনা প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে।

“এছাড়া সোনাহাট ও তামাবিলে স্থলবন্দর স্থাপনে আরও দুটি প্রকল্প আমরা গ্রহণ করেছি।”

তিনি বলেন, দেশের নৌপথের নাব্যতা সংরক্ষণে চলমান ড্রেজিং কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি এ কাজের পরিধি বাড়াতে আরও ড্রেজার সংগ্রহের পরিকল্পনা রয়েছে সরকারের।

চীন সরকারের আর্থিক সহায়তায় এবং জি টু জি ভিত্তিতে নতুন জাহাজ সংগ্রহের বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে বলে জানান অর্থমন্ত্রী।