পাঁচ টাকার নতুন নোট আসছে রোববার

অর্থসচিবের স্বাক্ষর সম্বলিত নতুন পাঁচ টাকার নোট বাজারে আসছে রোববার, যা ইস্যু করছে সরকার। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2016, 12:45 PM
Updated : 30 May 2016, 02:38 PM

এতদিন বাংলাদেশ ব্যাংক পাঁচ টাকার নোট মুদ্রণ করত, তবে ব্যাংক নোট থেকে কারেন্সি নোটে রূপান্তরিত হওয়ায় এই কাজটি এখন করবে সরকার।

সোমবার অর্থমন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পাঁচ টাকার নোটকে ব্যাংক নোটের পরিবর্তে কারেন্সি নোটে রূপান্তরের বিষয়ে রাষ্ট্রপতি গত ২১ নভেম্বর সম্মতি দিয়েছেন।

এ পরিপেক্ষিতে অর্থসচিব মাহবুব আহমেদের স্বাক্ষরে নতুন নোট মুদ্রণ করা হয়েছে, যা আগামী রোববার থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে ইস্যু করা হবে।

পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকেও এই নোট ইস্যু করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নতুন পাঁচ টাকার নোটে সম্মুখভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, জাতীয় স্মৃতিসৌধ এবং অপর পৃষ্ঠে নওগাঁর কুসুম্বা মসজিদের ছবি রয়েছে।

এছাড়া নোটের সম্মুখ ও পশ্চাদপৃষ্ঠের উপরিভাগে ‘বাংলাদেশ ব্যাংক’ এর পরিবর্তে ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার’ লেখা থাকবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লিগ্যাল টেন্ডার/কারেন্সি নোট হওয়ায় নতুন পাঁচ টাকার নোটের সম্মুখপৃষ্ঠের মধ্যখানে ‘চাহিবামাত্র ইহার বাহককে পাঁচ টাকা দিতে বাধ্য থাকিবে’ লেখাটি থাকবে না।

নতুন নোটের রং, পরিমাপ, জলছাপ, ডিজাইন ও অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য বর্তমানে প্রচলিত নোটের মতোই থাকবে।

নতুন নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা পাঁচ টাকা মূল্যমানের কাগুজে নোট ও ধাতব মুদ্রাও সচল থাকবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এদিকে দুপুরে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে নতুন নোট সম্বলিত একটি ক্রেস্ট তুলে দেন অর্থসচিব মাহবুব আহমেদ।

এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও উপস্থিত ছিলেন।