বাংলাদেশের উন্নয়নে ডেনমার্কের নতুন কর্মসূচি

দারিদ্র্য দূরীকরণ, জলবায়ু পরিবর্তন, সুশাসন ও অধিকারের ক্ষেত্রে বাংলাদেশে পাঁচ বছরের উন্নয়ন অংশীদারিত্ব কর্মসূচি চূড়ান্ত করেছে কোপেনেহেগেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2016, 10:43 AM
Updated : 1 May 2016, 11:08 AM
ডেনমার্কের পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়ান জেনেসন রোববার এই কর্মসূচি অনুমোদন দেন বলে ঢাকায় ডেনিশ দূতাবাস জানিয়েছে।

২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্য আয়ের দেশে উন্নীত করার লক্ষ্যে সরকারের নেওয়া ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে তাল মিলিয়ে এই কর্মসূচি চলতি বছরের শুরুর দিকে চালু হবে।

নতুন এই কর্মসূচির জন্য সরকারি পর্যায়ে চুক্তি সই করতে ডেনিশ দূতাবাস এখন বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার উদ্যোগ নেবেন।   

ডেনমার্কের রাষ্ট্রদূত হ্যান ফুগল এসকায়ের বলেন, ২০২১ সালের মধ্যে সরকারের পাঁচ বছরের পরিকল্পনার লক্ষ্য ও ২০৩০ সালের মধ্যে এসডিজির লক্ষ্য বাস্তবায়নে অন্তর্ভুক্তিমুলক, দরিদ্রসহায়ক ও টেকসই উন্নয়নের উপর জোর দিতে হবে।

তাকে উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়, “আমি বিশ্বাস করি এক্ষেত্রে ডেনমার্কের পাঁচ বছরের কর্মসূচি বাংলাদেশে পরিবর্তন আনতে সক্ষম হবে।”

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পর বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া দেশগুলোর মধ্যে ডেনমার্ক অন্যতম।

দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, এর পর অনেক কিছু ঘটেছে এবং শক্তিশালী অংশীদারিত্বের মধ্য দিয়ে দুই দেশ অনেক মূর্ত ফলাফল অর্জন করেছে। তবে বাংলাদেশের সামনে এখনো অনেকগুলো প্রতিবন্ধকতা রয়েছে।

বাংলাদেশ সরকার, উন্নয়ন সহযোগী, সুশীল সমাজ ও বেসরকারি খাতকে যুক্ত করে সামষ্টিকভাবে এই উন্নয়ন প্রচেষ্টা চলবে।

“ডেনমার্ক বিশ্বাস করে, সামাজিক আন্দোলন ও ক্ষমতায়নের প্রচেষ্টায় সহায়তার মাধ্যমে এই কর্মসূচি বাংলাদেশের জনগণের জন্য বাস্তবে ভিন্নতা আনতে সক্ষম হবে।”