শিক্ষায় ১৬% বাজেট বরাদ্দের দাবি

আগামী ২০১৬-১৭ অর্থবছরে বাজেটে শিক্ষাখাতে ১৬ শতাংশ বরাদ্দের দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়ন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2016, 04:15 PM
Updated : 28 April 2016, 04:15 PM

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে ‘জাতীয় বাজেটে শিক্ষা ভাবনা ও বিকল্প শিক্ষা বাজেট প্রস্তাবনা’ শীর্ষক এক আলোচনা সভায় এই দাবি জানানো হয়।

ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি লিটন নন্দী বলেন, “আগামী ২০১৬-১৭ অর্থবছরে শিক্ষাখাতে জাতীয় বাজেটের ১৬ ভাগ বরাদ্দ করার প্রস্তাব করছি।

“২০০৭-০৮ অর্থ বছরে শিক্ষাখাতে জাতীয় বাজেটের ১৫ দশমিক ২ শতাংশ বরাদ্দ দেওয়া হয়েছিল। আমরা   ২০১৬-১৭ অর্থবছরে নূন্যতম পূর্বের অবস্থায় ফিরে যাওয়ার প্রস্থাব করছি।”

তবে পরবর্তী তিন বছরের মধ্যে ড. কুদরত-ই খুদা কমিশনের সুপারিশ অনুযায়ী এবং ৯০ এর গণআন্দোলনের পর সব রাজনৈতিক শক্তির প্রতিশ্রুতি অনুযায়ী জাতীয় বাজেটের ন্যূনতম ২৫ ভাগ শিক্ষা খাতে বরাদ্দ দেওয়ার দাবি জানান এই ছাত্র ইউনিয়ন নেতা।

এদিন এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত শিক্ষা খাতে ‘ভালো ধরনের’ বরাদ্দ দিয়ে কিছুটা হলেও ‘মুখরক্ষার’ প্রতিশ্রুতি দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘শিক্ষা বাচাঁও আন্দোলন’ আয়োজিত সভায় সভাপতিত্ব করেন শিক্ষাবিদ অধ্যাপক অজয় রায়। আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আজিজুর রহমান, সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, অধ্যাপক এ এন রাশেদা, অধ্যাপক এম এম আকাশ, বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রমুখ।

ডাকসুর সাবেক ভিপি সেলিম বলেছেন, “জনগণের টাকায় বাজেট ঘোষণা হয়। জনগণ এখন সে বাজেটে শিক্ষাখাতে আরও বরাদ্দ চাচ্ছে। ইউজিসি বলছে শিক্ষাখাতে ভর্তুকি কমাতে হবে। একে কেন ভর্তুকি বলা হবে? জনগণ তো বাজেটে অগ্রিম বুকিং দিয়ে রাখছে।”

বাংলাদেশে বর্তমানে শিক্ষা ব্যবস্থার বাণিজ্যিকীকরণের সমালোচনা করে এই বাম নেতা বলেন, “ফলে যার টাকা আছে তার শিক্ষার সুযোগ থাকছে, আর টাকা না থাকলে শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।”

অধ্যাপক অজয় রায় বলেন, “শিক্ষা খাতে বাণিজ্যিকীকরণের সাথে সাম্প্রদায়িকীকরণও চলছে।

“বছরের পর বছর আমরা বলে আসছি, শিক্ষাব্যবস্থার উন্নতি হওয়া প্রয়োজন। কিন্তু সমাজের অন্যান্য খাতে যদি পরিবর্তন না হয়, তাহলে শিক্ষা খাতেও পরিবর্তন আসবে না।”

শিক্ষাখাতে পরিবর্তন আনার জন্য ব্যাপকভাবে সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক বিপ্লব দরকার, বলেন তিনি।