১০ অগ্রাধিকার প্রকল্প দ্রুত বাস্তবায়নের তাগিদ প্রধানমন্ত্রীর

সরকারের দশটি ‘অগ্রাধিকার প্রকল্প’ দ্রুত বাস্তবায়ন করার ওপর গুরুত্ব আরোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2016, 11:39 AM
Updated : 27 April 2016, 11:39 AM

বুধবার নিজের কার্যালয়ে ‘ফার্স্ট ট্র্যাক প্রজেক্ট মনিটরিং কমিটি’র সভায় তিনি কর্মকর্তাদের এ বিষয়ে তাগিদ দেন বলে সভা শেষে তার প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান।

“প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা চাইছি দ্রুত বাস্তবায়ন। এর বাস্তবায়নের সঙ্গে নির্ভর করছে দেশের সার্বিক উন্নয়ন’।”

গত ছয় বছর প্রবৃদ্ধি ধারাবাহিকভাবে ছয় শতাংশের উপরে থাকার পর এবার সাত শতাংশ প্রবৃদ্ধি অর্জনের কথাও অনুষ্ঠানে বলেন প্রধানমন্ত্রী।

দেশের দক্ষিণাঞ্চলের উন্নয়নের বিষয়ে গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী বলেন, সেখানে ‘বিরাট কর্মযজ্ঞ’ শুরু হয়েছে। আগে ওই অঞ্চল ‘অবহেলিত’ ছিল। এখন দ্রুত উন্নতি করতে হবে।

বাংলাদেশ এখন বিশ্বে ‘উন্নয়নের রোল মডেল’ হিসেবে বিবেচিত হচ্ছে এবং এই অগ্রগতি ধরে রাখতে হবে বলেও প্রধানমন্ত্রী মন্তব্য করেন।

সরকারের অগ্রাধিকারের এই দশ প্রকল্প হলো- পদ্মা সেতু, পদ্মা সেতু রেল সংযোগ, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, বাগেরহাটের রামপালে ১৩২০ মেগাওয়াটের মৈত্রী সুপার থারমাল বিদ্যুৎ কেন্দ্র, মেট্রো রেল, এলএনজি টার্মিনাল, গভীর সমুদ্র বন্দর, পায়রা গভীর সমুদ্র বন্দর, মাতারবাড়ির ১২০০ মেগাওয়াটের কয়লাভিত্তিক আলট্রা সুপার ক্রিটিকাল বিদ্যুৎ কেন্দ্র এবং দোহাজারী থেকে রামু হয়ে মিয়ানমার সীমান্ত পর্যন্ত রেল লাইন স্থাপন প্রকল্প।

প্রেস সচিব বলেন, দারিদ্র্যের হার এখনকার ২২ শতাংশ থেকে ২০২১ সালের মধ্যে আরও ১০ শতাংশ কমিয়ে আনার ওপর জোর দেন প্রধানমন্ত্রী। বর্তমান সরকারের সময়ে দেশে মানুষের মাথাপিছু আয় বৃদ্ধি, শতভাগ বেতন বৃদ্ধি এবং শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার উদ্যোগের কথাও বৈঠকে তুলে ধরেন।

“তিনি বলেন, বঙ্গবন্ধু দেশের স্বাধীনতা এনে দিয়েছেন। যার লক্ষ্য ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়া। এটা অর্জনের জন্য দ্রুত কাজ সম্পন্ন করতে হবে, স্বচ্ছতার সঙ্গে।”

ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রী শহর-গ্রামের আয় বৈষম্য দূর করতে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা বৈঠকে তুলে ধরেন এবং বলেন, সবার ঘরে এখন খাবার আছে, ‘হাহাকার নেই’।

অন্যদের মধ্যে সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, রেলমন্ত্রী মুজিবুল হক, প্রধানমন্ত্রীর উপদেষ্টা মশিউর রহমান, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, অর্থ প্রতিমন্ত্রী আব্দুল মান্নান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।