অর্থনীতি নিয়ে বিআইডিএস’র সম্মেলন শুরু শনিবার

বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রা পর্যালোচনা করতে তাত্ত্বিক, গবেষক, নীতি নির্ধারকদের পাশাপাশি নাগরিক সমাজের মতামত জানতে রাজধানীতে দুদিনের এক সম্মেলনের আয়োজন করছে দেশের শীর্ষ থিং ট্যাংক বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2016, 04:37 PM
Updated : 21 April 2016, 05:12 PM

দেশে এটি প্রথমবারের মত এই ধরনের পর্যালোচনা সভা দাবি করে বিআইডিএস জানিয়েছে, নয়টি অধিবেশনে অবকাঠামো, শিক্ষা, কৃষি, ভূমি, দারিদ্র্য, গণতন্ত্র, সুশাসন, আঞ্চলিক সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন সংশ্লিষ্টরা।

শনিবার সকাল ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘দি বাংলাদেশ জার্নি’ শিরোনামের এই সম্মেলনের উদ্বোধন করবেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বিআইডিএসের মহাপরিচালক কে এ এস মুর​শিদ এ সব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানের গবেষণা পরিচালক নাজনীন আহমেদসহ অন্য গবেষকরা উপস্থিত ছিলেন।

সম্মেলনে বলা হয়, উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জ্বালানি উপদেষ্টা ও সাবেক সচিব তৌফিক-ই-ইলাহী, বেসরকারি সংস্থা পিপিআরসির প্রধান হোসেন জিল্লুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাংবাদিকতার জ্যেষ্ঠ অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈয়দ সাদ আন্দালিব এবং পরিকল্পনা সচিব তারিক-উল-ইসলাম বক্তব্য রাখবেন।

রোববার সকালে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ারপারসন এবং আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী প্রধান আইনজীবী সুলতানা কামালের সভাপতিত্বে ‘গণতন্ত্র, সুশাসন এবং উন্নয়ন’ বিষয়ক অধিবেশনে বক্তব্য রাখবেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও অর্থ সচিব আকবর আলি খান, বিআইডিসের গবেষক এম আসাদুজ্জামান, আইনজীবী তানিয়া আমির এবং ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান।

অধিবেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন জ্যেষ্ঠ গবেষক বিনায়ক সেন।

সমাপনী অধিবেশনে সভাপতিত্ব করবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন।

প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ও সাবেক সচিব মসিউর রহমান।

আলোচনায় অংশ নেবেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলাম, বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান ব্যবসায়ী সালমান এফ রহমান, তৈরি পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, ব্যারিস্টার নিহাদ কবির, বাংলাদেশ ব্যাংকের গভর্নরের অর্থনৈতিক উপদেষ্টা ফয়সল আহমেদ প্রমুখ।