৪ মাসে ৩ লাখ নতুন করদাতা, লক্ষ্য এনবিআরের

চলতি অর্থবছরের বাকি সময়ে নতুন সোয়া তিন লাখ করদাতা খুঁজে বের করার লক্ষ্য নিয়ে কাজ করছে এনবিআর, যে অঙ্কটি মোট করদাতার সংখ্যার এক-ষষ্ঠাংশ।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2016, 04:58 PM
Updated : 10 Feb 2016, 04:58 PM

রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা না ছাড়ানোয় অর্থমন্ত্রীর সাম্প্রতিক হতাশার মধ্যে বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান নতুন পরিকল্পনা জানান।

তিনি বলেন, “চলতি ২০১৫-২০১৬ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্য পূরণ করতে নানা তৎপরতা চালিয়ে যাচ্ছে এনবিআর। সে তৎপরতার অংশ হিসেবে চলতি অর্থবছরে দেশব্যাপী ৩ লাখ ২০ হাজার নতুন করদাতাকে কর নেটে আনায়নের লক্ষ্যে জরিপ কার্যক্রম শুরু করা হয়েছে।”

২০১৫-১৬ অর্থবছরে এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৭৬ হাজার ৩৭১ কোটি টাকা। প্রথম ছয় মাসে আদায় হয়েছে ৬৮ হাজার ৮৩ কোটি টাকা, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৯ হাজার ১৫ কোটি টাকা কম।

এনিয়ে দুদিন আগেই অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে বলেছিলেন, “মোটামুটিভাবে এবার কর আদায় তেমন জোরদার হয়নি। কর প্রশাসনের দুর্বলতার কারণে এটা কিছুটা হয়েছে।”

তাই পুরো অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনেই করদাতার সংখ্যা বাড়ানোর এই পদক্ষেপ এনবিআরের।

বর্তমানে বাংলাদেশে নিবন্ধিত করদাতার সংখ্যা প্রায় ১৮ লাখ। এর মধ্যে ১১ লাখ ৫০ লাখ করদাতা আয়কর বিবরণী দাখিল করে থাকেন।

কর আদায় গতিশীল করতে এবার শীতকালীন আয়কর মেলার আয়োজনও হয়েছিল

এনবিআর চেয়ারম্যান জানান, নতুন করদাতার সন্ধানে ইতোমধ্যে মাঠ পর্যায়ের কর অঞ্চলগুলোতে একাধিক জরিপ দল গঠন করা হয়েছে। প্রতিটি টিমের জন্য লক্ষ্যমাত্রাও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

“আমরা আশা করছি, চলতি অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক নতুন করদাতা সৃষ্টির এ লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে।”

রাজস্ব আদায়ের ইতিহাস তুলে ধরে নজিবুর বলেন, ১৯৭২-৭৩ অর্থবছরে ১৬৬ কোটি টাকা লক্ষ্যমাত্রা অর্জনের মধ্য দিয়ে যাত্রা শুরু করেছিল এনবিআর। গত ২০১৪-১৫ অর্থবছরে ৮২৪ গুণ বেড়ে ১ লাখ ৩৬ হাজার ৭৪০ কোটি টাকা আদায় হয়েছে।

এই বছরে লক্ষ্যমাত্রা ১ লাখ ৭৬ হাজার ৩৭১ কোটি টাকা আদায়ে ‘ব্যর্থতা ছাড়া সকল পথ খোলা’ বলে মন্তব্য করেছেন তিনি।