অর্থ অন্য খাতে নেওয়ায় প্রকল্প থেকে সরে গেল নেদারল্যান্ডস

বাংলাদেশে পানি ব্যবস্থাপনার একটি প্রকল্প থেকে ১৪০ কোটি টাকা প্রত্যাহার করে নিয়েছে নেদারল্যান্ডস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2016, 06:58 PM
Updated : 9 Feb 2016, 06:58 PM

এই প্রকল্পের অর্থ অন্য একটি প্রকল্পে ব্যয় করায় ইউরোপের দেশটি এই পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মঙ্গলবার একনেক সভার পর সংবাদ সম্মেলনে মন্ত্রী সাংবাদিকদের এই তথ্য জানান। এই সভায় সংশোধিত তৃতীয় প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়।

মুস্তফা কামাল বলেন, “পানি ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্পের টাকা অন্য খাতে ব্যয় করার কারণে অর্থায়নকারী নেদারল্যান্ডস সরকার প্রকল্প থেকে তাদের অর্থায়নের ১৪০ কোটি টাকা প্রত্যাহার করে নিয়েছে।

“ফলে প্রকল্পের ব্যয় কমিয়ে বাস্তবায়নকাল বাড়াতে হল। তাই এবার প্রকল্পটি তৃতীয় দফায় সংশোধন করা হল।”

এই প্রকল্পের টাকা সিরাজগঞ্জ শহর রক্ষায় ব্যয় করেছিল সরকার।

“তারা (নেদারল্যান্ডস) বলেছে, তারা এক প্রকল্পের টাকা অন্য কোনো প্রকল্পে দেবে না,” বলেন মন্ত্রী।

পরিকল্পনা কমিশনের এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পানিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে ২০০৪ সালে পানি উন্নয়ন বোর্ডের অধীনে বাংলাদেশের ৪৩ জেলার ১১৯ উপজেলার পানির সুষ্ঠু ব্যবস্থাপনায় প্রকল্পটি নেওয়া হয়।

২০০টি উপ প্রকল্পের মাধ্যমে কাজ শুরুর লক্ষ্য নিয়ে প্রকল্পটি শুরু হয়েছিল। তখন প্রকল্পটির ব্যয় ধরা হয়েছিল ৯৭৬ কোটি টাকা। এর মধ্যে দেড়শ কোটি টাকা সহায়তা নিতে নেদারল্যান্ডসের সঙ্গে চুক্তি হয়েছিল।

ওই কর্মকর্তা বলেন, ২০১২ সালে সরকার প্রকল্পটির আওতা কমিয়ে ৬৭টি উপ প্রকল্প নির্ধারণ করে সংশোধন করে বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়। তখন সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ শক্তিশালীকরার কাজটিও অন্তর্ভুক্ত করেছিল।

একটি চলমান প্রকল্পে এভাবে পরিবর্তন নিয়ে আপত্তি থেকে অর্থ তুলে নিল নেদারল্যান্ডস, বলেন তিনি।