ধামরাইয়ে পরিবেশবান্ধব পোশাক কারখানা উদ্বোধন

ঢাকার ধামরাই উপজেলায় পরিবেশবান্ধব একটি তৈরি পোশাক কারখানা উদ্বোধন করা হয়েছে।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2016, 01:59 PM
Updated : 6 Feb 2016, 01:59 PM

শনিবার ধামরাইয়ের বালিথা এলাকায় একেএইচ গ্রুপের ‘একেএইচ ইকো এ্যাপারেলস লিমিটেড’ নামের কারখানাটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

অনুষ্ঠানে জানানো হয়, ১৩ একর জায়গায় নির্মিত দেশের প্রথম পরিবেশবান্ধব এ পোশাক কারখানায় সাড়ে চার হাজার শ্রমিকের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। কারখানাটির অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে মোট জায়গার প্রায় ৬০ শতাংশ ছেড়ে দেওয়া হয়েছে প্রকৃতি ও সবুজের জন্য।

একেএইচ গ্রুপের চেয়ারম্যান দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য এমএ মালেক, বিজিএমইয়ের সভাপতি সিদ্দিকুর রহমান, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট, জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতাবাবে, জার্মানির রাষ্ট্রদূত থমাস প্রিন্স, ইইউ’র রাষ্ট্রদূত পিয়ের মায়াদন, এফবিসিআইয়ের সাবেক সভাপতি একে আজাদ, একেএইচ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সামসুল আলম ও উপ-ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, রানা প্লাজা ও তাজরীন ফ্যাশন্স ট্রাজেডির পর তৈরি পোশাক শিল্প খাতে যে ক্ষত তৈরি হয় তা থেকে ঘুরে দাঁড়াতে সরকার সাত বছর মেয়াদী বিভিন্ন কর্মসূচি নিয়েছে।

তিনি বলেন, “এই খাত এখন ঘুরে দাঁড়াতে শুরু করেছে। দেশেই আন্তর্জাতিক মানের কারখানা তৈরি হচ্ছে। টিকে থাকতে ও বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে সবাই এখন পরিবেশবান্ধব কারখানার দিকে ঝুঁকছে।

“প্রতিযোগিতায় নতুন নতুন সক্ষমতা অর্জন করায় ক্রেতাদের নির্ভরতাও বাড়ছে বাংলাদেশের পোশাক শিল্পের ওপর।”