রিটার্ন দাখিলে ব্যর্থদের বিরুদ্ধে ব্যবস্থা: এনবিআর

নির্ধারিতে সময়ের মধ্যে আয়কর বিবরণী দাখিলে ব্যর্থদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে জাতীয় রাজস্ব বোর্ড- এনবিআর।  

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2015, 02:59 PM
Updated : 1 Dec 2015, 02:59 PM

৩০ নভেম্বর ছিল আয়কর বিবরণী দাখিলের শেষ দিন।

মঙ্গলবার সন্ধ্যায় এনবিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, যে সকল করদাতা  ২০১৫-১৬ কর বর্ষের আয়কর রিটার্ন দাখিল করেননি, কিংবা সময় বৃদ্ধির আবেদনও করেননি, তাদের বিরুদ্ধে আয়কর আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্যে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের জাতীয় রাজস্ব বোর্ড প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছে।

এ প্রসঙ্গে এনবিআরের চেয়ারম্যান নজিবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কাউকেই কোন ছাড় দেওয়া হবে না। দুই মাস সময় বৃদ্ধির পরও যারা রিটার্ন সাবমিট করেননি অথবা সমস্যার কারণে পরে দাখিল করবেন- এমন আবেদন করেননি, তাদের বিরুদ্ধে আয়কর অধ্যাদেশ অনুযায়ীই ব্যবস্থা নেওয়া হবে।”

আয়কর অধ্যাদেশে বলা আছে, যারা নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন জমা দেবেন না তাদের সর্বশেষ নিরূপিত আয়করের ১০ শতাংশ অথবা এক হাজার টাকার মধ্যে যেটি বেশি সেটি এবং প্রতিদিন ৫০ টাকা হারে জরিমানা আদায় করা হবে।

এবার কর আদায় ১,৫৩৭ কোটি টাকা

এনবিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৫-১৬ কর বর্ষের আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর পর্যন্ত ৮ লাখ ১৫ হাজার ৮৯৪টি আয়কর রিটার্ন জমা পড়েছে এবং এর বিপরীতে আয়কর আদায় হয়েছে ১ হাজার ৫৩৭ কোটি ৩৮ লাখ টাকা।

সময় বৃদ্ধির জন্যে আবেদন করেছেন ২ লাখ ৭৬ হাজার ১৩৮ জন করদাতা।

২০১৪-১৫ কর বর্ষের আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন পর্যন্ত ৮ লাখ  ৩৩ হাজার ৯০২টি আয়কর রিটার্ন জমা পড়েছিল। আর এর বিপরীতে আয়কর আদায় হয়েছিল ১ হাজার ৩৯০ কোটি ৩৬ লাখ টাকা।

সুনির্দিষ্ট কারণ দেখিয়ে সময় বৃদ্ধির জন্যে আবেদন করেছিলেন ১ লাখ ৯৩ হাজার ৭২১ জন করদাতা।

এ বছর সময় বৃদ্ধির আবেদনকারীসহ রিটার্ন দাখিল করেছেন মোট ১০ লাখ ৯২ হাজার ৩২ জন করদাতা, যা গত বছরের তুলনায় ৬ দশমিক ২৭ শতাংশ বেশি।

রিটার্নের সঙ্গে পরিশোধিত মোট আয়করের ক্ষেত্রে গত বছরের তুলনায় প্রায় ১১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

আয়কর অধ্যাদেশ অনুযায়ী, ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে একজন করদাতা তার বার্ষিক আয়কর বিবরণী দিতে পারেন। তবে প্রতিবারই এই সময় বাড়ানো হয়।

গত ৩০ সেপ্টেম্বর কোরবানির ঈদ, হজ এবং দুর্গা পূজার ছুটির কারণে রিটার্ন দাখিলের সময় দুই মাস বাড়িয়ে ৩০ নভেম্বর করা হয়েছিল।

চলতি ২০১৫-১৬ অর্থবছরে সরকার ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য নির্ধারণ করেছে। এর মধ্যে আয়কর থেকে আদায়ের লক্ষ্য ধরা হয়েছে ৬৪ হাজার ৯৭১ কোটি টাকা।

গত ১৬ থেকে ২৩ সেপ্টেম্বর ২০১৫-১৬ করবর্ষের আয়কর মেলায় আয়কর বিবরণী (রিটার্ন) দাখিল করেছেন ১ লাখ ৬১ হাজার ৬০ জন করদাতা; সেবা নিয়েছেন সাড়ে ৭ লাখের বেশি মানুষ।

সব মিলিয়ে আয়কর মেলায় ২ হাজার ৩৫ কোটি ৩২ লাখ টাকার কর আদায় হয়, যা গতবারের চেয়ে ২১ শতাংশ বেশি।

এছাড়া গত ১৯ থেকে ২১ নভেম্বর প্রথমবারের মতো শীতকালীন আয়কর মেলা থেকে ৬৩ কোটি টাকার কর আদায় হয়েছে।

বর্তমানে বাংলাদেশে কর শনাক্ত নম্বরধারীর সংখ্যা ১৮ লাখ।