এনবিএফআই পরিচালকদের সভায় উপস্থিতির সম্মানী বাড়ল

ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের পরিচালকদের সভায় উপস্থিতির সম্মানী ও ভ্রমণ ভাতা তিন হাজার টাকা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2015, 01:19 PM
Updated : 30 Nov 2015, 01:19 PM

এখন থেকে আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ, নির্বাহী কমিটি ও অডিট কমিটির সভাগুলোতে উপস্থিতির জন্য সর্বোচ্চ আট হাজার টাকা পর্যন্ত সম্মানী নিতে পারবনে পরিচালকরা।

সোমবার এ বিষয়ে সার্কুলার জারি করে সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রতিমাসে পরিচালনা পর্ষদের সর্বোচ্চ দুটি ও নির্বাহী কমিটির দুটি সভা এবং একটি অডিট কমিটির সভায় উপস্থিতির জন্য পরিচালকরা আগে সভাপ্রতি সর্বোচ্চ ৫ হাজার টাকা সম্মানী পেতেন।

সার্কুলারে বলা হয়, সভায় অংশগ্রহণের জন্য দেশের ভেতরের কোনো জায়গা থেকে সভাস্থলে আসা-যাওয়ার জন্য পরিচালকরা সবোর্চ্চ দুদনের হোটেল ভাড়া ও ভ্রমণ ভাতা পাবেন। কোনো বিদেশি নাগরিক (অনাবাসী বাংলাদেশি কিংবা দ্বৈত নাগরিক নন) আর্থিক প্রতিষ্ঠানের পরিচালকের দায়িত্বে থাকলে সভায় অংশগ্রহণের জন্য সর্বোচ্চ তিন দিনের হোটেল ভাড়া ও বিমানে আসা-যাওয়ার ভাড়া পাবেন।

“অনাবাসী বাংলাদেশি পরিচালকরা পরিচালনা পর্ষদের প্রতিটি সভায় উপস্থিতি জন্য সর্বোচ্চ তিন দিনের হোটেল ভাড়া ও বিমানে আসা যাওয়ার ভাড়া পাবেন। বছরে সর্বোচ্চ চারটি সভায় উপস্থিতির জন্য তারা এরূপ সুবিধা প্রাপ্য হবেন।”

সব পরিচালককে ভ্রমণের খরচ ও হোটেলে থাকার সমর্থনে প্রকৃত খরচের রশিদ (যেমন ভ্রমন টিকেট, হোটেলের অবস্থানের ভাড়া পরিশোধের রশিদ বা ভাউচার ইত্যাদি) জমা দিতে হবে এবং জমা করা প্রমাণাদি আর্থিক প্রতিষ্ঠান সরংক্ষণ করবে বলেও সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

এর আগে বাণিজ্যিক ব্যাংকগুলোর পরিচালকদের সম্মানী বাড়িয়ে ৮ হাজার টাকা করে বাংলাদেশ ব্যাংক।