আয়কর বিবরণী দাখিলে সময় আর বাড়ছে না

ব্যক্তি শ্রেণির করদাতাদের আয়কর বিবরণী দাখিলের সময় আর বাড়ছে না; তবে শেষ দিন রাত ১০টা পর্যন্ত তা জমা নেবে বলে জানিয়েছে এনবিআর।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2015, 04:58 PM
Updated : 29 Nov 2015, 05:12 PM

দুই মাস বাড়ানোর পর ব্যক্তি শ্রেণির আয়কর দাতাদের বিবরণী বা রিটার্ন জমা নেওয়া সোমবার শেষ হচ্ছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন রোববার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, করদাতাদের সুবিধার জন্য সোমবার রাত ১০টা পর্যন্ত সব আয়কর অফিস খোলা থাকবে।

“যারা এখনও রিটার্ন জমা দেননি, তারা রাত ১০টা পর্যন্ত জমা দিতে পারবেন।”

তাহলে কি সময় আর বাড়ানো হচ্ছে না- প্রশ্ন করলে মু’মেন বলেন, “সময় বাড়ানো হলে তো আর রাত ১০টা পর্যন্ত কর অফিস খোলা রাখার নির্দেশ দেওয়া হত না।”

আয়কর অধ্যাদেশ অনুযায়ী, ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে একজন করদাতা তার বার্ষিক আয়কর বিবরণী দিতে পারেন। তবে প্রতিবারই এই সময় বাড়ানো হয়।

গত ৩০ সেপ্টেম্বর কোরবানির ঈদ, হজ এবং দুর্গা পূজার ছুটির কারণে রিটার্ন দাখিলের সময় দুই মাস বাড়িয়ে ৩০ নভেম্বর করা হয়েছিল।

চলতি ২০১৫-১৬ অর্থবছরে সরকার ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য নির্ধারণ করেছে। এর মধ্যে আয়কর থেকে আদায়ের লক্ষ্য ধরা হয়েছে ৬৪ হাজার ৯৭১ কোটি টাকা।

গত ১৬ থেকে ২৩ সেপ্টেম্বর ২০১৫-১৬ করবর্ষের আয়কর মেলায় আয়কর বিবরণী (রিটার্ন) দাখিল করেছেন ১ লাখ ৬১ হাজার ৬০ জন করদাতা; সেবা নিয়েছেন সাড়ে ৭ লাখের বেশি মানুষ।

সব মিলিয়ে আয়কর মেলায় এক সপ্তাহে ২ হাজার ৩৫ কোটি ৩২ লাখ টাকার কর আদায় হয়, যা গতবারের চেয়ে ২১ শতাংশ বেশি।

এছাড়া গত ১৯ থেকে ২১ নভেম্বর প্রথমবারের মতো শীতকালীন আয়কর মেলা থেকে ৬৩ কোটি টাকার কর আদায় হয়েছে।