‘স্বল্পোন্নত’ তকমা ঘুঁচতে আরও ‘অপেক্ষা’

বাংলাদেশ মানবসম্পদ উন্নয়নে নজর দিলে ২০২৪ সালে ‘স্বল্পোন্নত’ থেকে ‘উন্নয়নশীল’ দেশের কাতারে উন্নীত হতে পারবে বলে জাতিসংঘের এক মূল্যায়নে বলা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2015, 09:22 AM
Updated : 26 Nov 2015, 01:47 PM

সদ্য প্রকাশিত বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক জাতিসংঘ সম্মেলন (আংকটাড) ২০১৫ সালের প্রতিবেদনে এই মূল্যায়ন তুলে ধরা হয়।

বৃহস্পতিবার বেসরকারি গবেষণা সংস্থ সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আনুষ্ঠানিকভাব ওই প্রতিবেদন প্রকাশ করেছে।

তবে এই বিষয়টির সঙ্গে বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক অবস্থান নিম্ন মধ্যম আয়ের বিষয়টিকে গুলিয়ে না ফেলতে আহ্বান জানিয়েছে সিপিডি।

“স্বল্পোন্নত দেশগুলোর মধ্যে ইকোয়াটরিয়াল গিনিয়ার মতো দেশ রয়েছে, যার মাথাপিছু আয় ১৬ হাজার ৮৯ ডলার। এলডিসি থেকে উত্তরণের বিষয়টি অন্য আরও সূচকের উপর নির্ভরশীল,” বলেন সংস্থাটির সম্মানীয় ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য।

“এলডিসি থেকে উত্তরণের জন্য আয়, মানব সম্পদ সূচক ও অর্থনৈতিক ঝুঁকি সূচক (ইভিআই)- এই তিনটি শর্তের মধ্যে অন্তত দুটি পূরণ করতে হবে।”

তবে প্রতিবেশী দেশ নেপাল ও ভুটান এর মধ্যেই এলডিসি থেকে বের হওয়ার জন্য প্রয়োজনীয় দুটি শর্ত পূরণ করেছে বলে প্রতিবেদনে দেখানো হয়েছে।

প্রতিবেদনে দেখা যায়, বাংলাদেশ এর মধ্যেই ইভিআই শর্ত পূরণ করেছে এবং  মানব সম্পদ সূচকের শর্ত অর্জনের কাছাকাছি রয়েছে। মাথাপিছু আয় দেখানো হয়েছে ৯২৬ ডলার, যা একহাজার ২৪২ ডলারের প্রয়োজনীয় আয়সূচকের অনেক নিচে রয়েছে।

জাতিসংঘের ত্রিবার্ষিক এই প্রতিবেদনে আগের তিন বছরের মাথাপিছু আয়কে গড় করে দেখানো হয়। সে হিসেবে বাংলাদেশের বর্তমান মাথাপিছু আয় একহাজার ১০০ ডলার হলেও আগের তিন বছরের গড় হিসেবে মাথাপিছু আয় ৯২৬ ডলার দেখানো হয়েছে।

২০১৮ সালে পরবর্তী প্রতিবেদনে ২০১৫, ২০১৬, ও ২০১৭ সালের পরিসংখ্যান ব্যবহার করা হবে।

আংকটাড প্রতিবেদন উপস্থাপনের সময় সিপিডির গবেষণা ফেলো তৌফিকুল ইসলাম খান বলেন, এই (২০১৫) প্রতিবেদনে আমরা এর মধ্যেই একটি শর্ত পূরণ করেছি। মানবসম্পদ সূচকের শর্তও ২০১৮ সালের মধ্যে সহজেই পূরণ হবে।

“কোনো দেশ পর পর দুটি প্রতিবেদনের মূল্যায়নে তিন শর্তের মধ্যে অন্তত দুটি পূরণ করলেই স্বাভাবিকভাবে এলডিসির মর্যাদা থেকে উত্তরণের যোগ্যতা অর্জন করে।”

সিপিডির এই গবেষক বলেন, বাংলাদেশ এর মধ্যে দুটি শর্ত পূরণ করলে ২০২১ সালের প্রতিবেদনে মানোন্নয়নের তালিকায় থাকবে। পরবর্তী তিন বছর পর্যবেক্ষণের আওতায় থাকবে। এভাবে ২০২৪ সালের মধ্যে চূড়ান্ত উত্তরণ ঘটবে।

তবে চূড়ান্ত উত্তরণ ঘটার পরও যে কোনো দেশ আরও তিন বছর স্বল্পোন্নত দেশের সুবিধা পাবে বলে জানান তিনি।

স্বল্পোন্নত দেশগুলো উন্নত বিশ্বের বাজারে শুল্কমুক্ত সুবিধা, কারিগরি সহযোগিতা ও আন্তর্জাতিক চুক্তিতে নমনীয়তার সুবিধা ভোগ করে।

মানবসম্পদ সূচক উন্নয়নের জন্য স্বাস্থ্য ও শিক্ষা খাতে বিনিয়োগ বাড়ানোর পরামর্শ দেন দেবপ্রিয় ভট্টাচার্য।

লক্ষ্যমাত্রার জন্য নির্ধারিত সময় ২০২১ সালের আগেই বাংলাদেশ নিম্ন-মধ্যম-আয়ের দেশে রূপান্তরিত হওয়ায় কোনো কোনো রাজনৈতিক নেতা এর মধ্যেই বলতে শুরু করেছেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ ‘উচ্চ মধ্যম-আয়ের দেশে’ পরিণত হবে।

দেবপ্রিয় বলেন, ২০২১ সালের মধ্যে নিম্ন-মধ্যম-আয়ের দেশে রূপান্তরিত হওয়ার বিষয়টি স্লোগান হিসেবে ভাল। কিন্তু বাস্তবসম্মত নয়।

কারণ ওই সময়ের মধ্যে নিম্ন-মধ্যম-আয়ের দেশে রূপান্তরিত হতে বাংলাদেশের মাথাপিছু আয় প্রায় চারগুণ বাড়িয়ে চার হাজার ১২৫ ডলারে নিতে হবে বলে জানান তিনি।

প্রতিবেদনে দেখা যায়, কৃষি জমির উৎপাদনশীলতার ক্ষেত্রে তালিকার শীর্ষে রয়েছে বাংলাদেশ। কিন্তু কৃষিশ্রমের উৎপাদনশীলতার বিংশতিতম অবস্থানে রয়েছে।

দেবপ্রিয় বলেন, “এর অর্থ হল আমরা জমির সদ্ব্যবহার করছি, কিন্তু কৃষকের উৎপাদনশীলতা আরও বাড়াতে হবে। এই বিষয়ে উপযুক্ত পদক্ষেপ নিতে হবে।

“কৃষিক্ষেত্রে রূপান্তর ছাড়া পৃথিবীর কোনো দেশ উচ্চ আয়ের দেশ হতে পারেনি।”

মাত্র চারটি দেশের এলডিসি মর্যাদা থেকে উন্নয়ন ঘটেছে; ১৯৯৪ সালে বতসোয়ানা, ২০০৭ সালে কেপ ভার্দ, ২০১১ সালে মালদ্বীপ ও ২০১৪ সালে সামোয়া।

এখন জাতিসংঘের এলডিসির তালিকায় ৪৮টি দেশ রয়েছে। এগুলোর মধ্যে যোগ্যতা অর্জন করায় ইকোয়াটরিয়াল গিনিয়াকে ২০১৭ সালের জুনে এবং ভানুয়াতুকে একই বছরেরর ডিসেম্বরে এলডিসির তালিকা থেকে বের করে নেওয়ার কথা রয়েছে।