সাড়ে ১৮ কোটি ডলার ঋণ ছাড়ে এডিবির সঙ্গে চুক্তি

মাধ্যমিক শিক্ষার উন্নয়নে প্রতিশ্রুত ৫০ কোটি ডলারের দ্বিতীয় কিস্তির ১৮ কোটি ৫০ লাখ ডলার ঋণ ছাড়ে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে চুক্তি সই হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2015, 03:09 PM
Updated : 23 Nov 2015, 06:21 PM

বর্তমান বিনিময়হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ প্রায় ১ হাজার ৪৮০ কোটি টাকা, যা পরিশোধ করতে হবে ৫ বছরের রেয়াতকালসহ ২৫ বছরে দুই শতাংশ সুদে।

সোমবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বিষয়ে এডিবি ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) মধ্যে এই ঋণ চুক্তি হয়।

চুক্তিতে সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম সচিব সাইফুদ্দিন আহমদ এবং এডিবির পক্ষে আবাসিক প্রতিনিধি কাজুহিকো হিগুচি সই করেন।

পরে যুগ্ম সচিব সাইফুদ্দিন সাংবাদিকদের জানান, মাধ্যমিক শিক্ষার উন্নয়নে শিক্ষা মন্ত্রণালয় ২০১৪-২০২৩ পর্যন্ত ১০ বছর মেয়াদের সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইএসআইপি) শীর্ষক একটি কর্মসূচি গ্রহণ করে, যার ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৭৩০ কোটি ডলার।

ওই কর্মসূচির জন্য এডিবি ‘মাল্টি ট্রান্স ফাইন্যান্সিং ফ্যাসিলিটির’ (এমএফএফ) আওতায় ৩ কিস্তিতে ৫০ কোটি ডলারের একটি স্মারক সমঝোতা চুক্তি হয়েছিল।

সাইফুদ্দিন জানান, ইতোমধ্যে সংস্থাটি প্রথম কিস্তি ৯ কোটি ডলার দিয়েছে। সোমবার ১৮ কোটি ৫০ লাখ ডলারের চুক্তি হল।

তৃতীয় কিস্তিতে আরও ২৫ কোটি ৫০ লাখ ডলার দেওয়ার কথা রয়েছে বলেও জানান তিনি।

এসময় এডিবি প্রতিনিধি কাজুহিকো হিগুছি বলেন, “বাংলাদেশকে উচ্চ মধ্যম আয়ের দেশে উন্নীত করতে যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে উন্নত শিক্ষা তার অন্যতম প্রধান অনুষঙ্গ। দেশের যুব সমাজকে কারিগরি শিক্ষা দিয়ে গড়তে পারলে তা ব্যাপক শক্তি হিসেবে কাজ করবে।”

এডিবি মানসম্পন্ন শিক্ষায় অর্থায়নে প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানান কাজুহিকো।