৩৫ কোটি ডলার দেবে কোরিয়া

চলতি ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত তিন বছরে বাংলাদেশকে ৩৫ কোটি ডলার ঋণ দেবে দক্ষিণ কোরিয়া।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2015, 07:42 PM
Updated : 20 Nov 2015, 06:14 AM

বর্তমান বিনিময় হার অনুযায়ী, বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ২ হাজার ৮০০ কোটি টাকা। শূন্য দশমিক শূন্য ১ শতাংশ সুদে ৫ বছরের রেয়াতকালসহ ৪০ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে।

বৃহস্পতিবার এ বিষয়ে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে একটি ‘ফ্রেমওয়ার্ক অ্যারেঞ্জমেন্ট’ শীর্ষক একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বাংলাদেশের সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন আর দক্ষিণ কোরিয়া সরকারের পক্ষে ঢাকায় নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদুত এএইচএন সেয়ং-দু চুক্তিপত্রে সই করেন।

ইআরডি সচিব সাংবাদিকদের বলেন, “দক্ষিণ কোরিয়ার এ ঋণ সহায়তার অর্থ দিয়ে মোট আটটি প্রকল্প বাস্তবায়ন করা হবে। এরমধ্যে ৬টি রেল খাতের, একটি স্বাস্থ্য খাতের এবং একটি প্রকল্প খুবই গুরুত্বপূর্ণ ‘স্বয়ংক্রিয় পদ্ধতিতে ভূমি ব্যবস্থাপনা প্রকল্প’ বাস্তবায়ন করা হবে।”

কোরিয়ার রাষ্ট্রদূত বলেন, তার দেশ ইতোমধ্যে বাংলাদেশকে ৬৮ কোটি ডলার ঋণ সহায়তা দিয়েছে। এর মাধ্যমে ১৮টি প্রকল্প শেষ করা হয়েছে।

কোরিয়ার অর্থায়নে আরও ৪৬ কোটি ডলার ব্যয়ের ৮ প্রকল্প চলছে এবং ৫১ কোটি ৬৮ লাখ ডলারের ঋণ প্রক্রিয়াধীন রয়েছে বলে রাষ্ট্রদূত জানান।