সৌদির সঙ্গে জেইসি বৈঠক বুধবার

বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে যৌথ অর্থনৈতিক কমিশনের (জেইসি) দুদিনের বৈঠক ঢাকায় শুরু হচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2015, 02:28 PM
Updated : 17 Nov 2015, 02:28 PM

বুধবার শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলনকক্ষে জেইসির বৈঠক হবে বলে সরকারের এক তথ্য বিবরণীতে বলা হয়েছে।

বৈঠকে সৌদি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সৌদি শ্রম উপমন্ত্রী ড. আহমেদ বিন ফাহাদ; বাংলাদেশের পক্ষে থাকবেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন।

ইআরডির সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, বৈঠকে সৌদি আরবে বাংলাদেশি চিকিৎসক ও গ্রাজুয়েট নার্সসহ দক্ষ জনশক্তি রপ্তানির বিষয়টি প্রাধান্য পাবে।

এছাড়াও ব্যবসায়-বাণিজ্য, বিনিয়োগ, জ্বালানি, বিমান চলাচল, ধর্ম, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সংস্কৃতি, ক্রীড়া ও ব্যাংকিংসহ বিভিন্ন খাতে দুদেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধি; বাংলাদেশ থেকে তৈরি পোশাকসহ অন্যান্য পণ্য রপ্তানি ও সৌদি আরব থেকে সার আমদানি নিয়েও আলোচনা হবে।

মঙ্গলবার দুপুরে ঢাকায় পৌঁছে ২৫ সদস্য বিশিষ্ট উচ্চ পর্যায়ের সৌদি প্রতিনিধি দলটি।

জেইসি বৈঠক নিয়ে ইআরডির তৈরি এক প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবে বাংলাদেশের প্রায় ১৫ লাখ শ্রমিক কাজ করছে। দেশটির চলমান উন্নয়ন কাজে দেশের আরও দক্ষ ও অদক্ষ শ্রমিক যুক্ত হওয়ার সুযোগ রয়েছে।

বাংলাদেশ থেকে ওমরা হজ পালনে ভিসা বন্ধ থাকায় তা নিয়েও বৈঠকে আলোচনা হবে ইআরডির কর্মককর্তারা জানান।

একক দেশ হিসাবে সবচেয়ে বেশি রেমিটেন্স আসে সৌদি আরব থেকে। গত অর্থবছরে মধ্যপাচ্যের এই দেশ ৩৩৪ কোটি ৩৪ লাখ ডলার পাঠিয়েছেন বাংলাদেশের প্রবাসীরা।

এর মধ্যে সৌদি আরবে দক্ষ জনশক্তি পাঠাতে একটি প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার।

সৌদি আরবের সঙ্গে বাণিজ্যেও ঘাটতিতে রয়েছে বাংলাদেশ। গত অর্থবছরে বাংলাদেশ থেকে সৌদি আরবে ২১ কোটি ৭৩ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে; আমদানি হয়েছে ৭৯ কোটি ১৩ লাখ ডলারের পণ্য।