দেড় হাজার কোটি টাকায় হবে ‘ফোর টায়ার ডেটা সেন্টার’

‘সর্বাধুনিক’ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) ব্যবহারের মাধ্যমে জনপ্রশাসনে দক্ষতা, স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে দেড় হাজার কোটি টাকা ব্যয়ে ‘ফোর টায়ার ডেটা সেন্টার’ স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2015, 03:24 PM
Updated : 6 Oct 2015, 03:24 PM

গাজীপুরের কালিয়াকৈরে এ ডেটা সেন্টার স্থাপনে মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রায় ১ হাজার ৫১৭ কোটি টাকার ‘ফোর টায়ার জাতীয় ডেটা সেন্টার স্থাপন’ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক হয়।

একনেক পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, “দেশে বর্তমানে থ্রি টায়ার জাতীয় ডেটা সেন্টার রয়েছে। কিন্তু এটা পর্যাপ্ত নয়। এজন্যই কালিয়াকৈর হাইটেক পার্কে সাত একর জমির উপর ফোর টায়ার জাতীয় ডেটা সেন্টার স্থাপিত হবে। এ প্রকল্পটি বাস্তবায়িত হলে সরকারি সব কাজ পেপারলেস হবে বলে আশা করছি।”

প্রকল্পের কার্যপত্রে লেখা হয়েছে, “জনপ্রশাসনে আইসিটি সিস্টেম ব্যবহারের মাধ্যমে দক্ষতা, সচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করে জনগণের দোরগোড়ায় তথ্যপ্রযুক্তির সেবা পৌঁছে দিতেই প্রকল্পটি গ্রহণ করা হযেছে।

“জাতীয় রাজস্ব বোর্ড, ভূমি মন্ত্রণালয়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং বিদ্যুৎ বিভাগের ডিজিটালাইজেশনের জন্য ডেটা সেন্টারের সেবার চাহিদা রয়েছে। এসব দিক বিবেচনায় প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে। মূল অর্থায়ন করবে চীন।”

চলতি অর্থবছরে প্রকল্পের বাস্তবায়ন শুরু হয়ে ২০১৮ সালের জুনের মধ্যে শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

প্রকল্প বাস্তবায়ন নিয়ে এরইমধ্যে চীনের জেডটিই করপোরেশনের সঙ্গে কম্পিউটার কাউন্সিলের একটি চুক্তি হয়েছে। প্রকল্পে সরকারের তহবিল থেকে ৩১৬ কোটি টাকা দেওয়া হবে।

এদিন সভায় এই প্রকল্পসহ মোট দুই হাজার ৪৭৪ কোটি ৯৫ লাখ টাকা ব্যয়ের চারটি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে বলে পরিকল্পনামন্ত্রী জানিয়েছেন।

অন্য তিনটি প্রকল্প হচ্ছে- ১৫৫ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে ‘ব্রাহ্মণবাড়িয়া জেলার অন্তর্গত তিতাস নদী পুনঃখনন’ প্রকল্প, ৮৬ কোটি ৭৯ লাখ টাকা ব্যয়ে ‘পদ্মা নদীর ভাঙ্গন হতে রাজশাহী ক্যাডেট কলেজ রক্ষা’ প্রকল্প এবং ৭১৫ কোটি টাকার ‘বিশ্বখাদ্য কর্মসূচির সহায়তায় দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন ও প্রভাবসহন’ সংশোধনী প্রকল্প।

৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের আশা

সাত শতাংশ প্রবৃদ্ধি অর্জনের আশা প্রকাশ করে সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “সাত শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করা কঠিন। তবে আমরা এটা অর্জন করে দেখাব।”

তিনি বলেন, “আন্তর্জাতিক সংস্থাগুলো আগে বলতো বাংলাদেশে প্রবৃদ্ধি হবে ৪ থেকে ৫ শতাংশ। তবে তারা এখন সেই অবস্থান থেকে সরে এসে বলছে, ৬ থেকে সাড়ে ৬ শতাংশ হবে। তবে আমি আশাবাদী বাংলাদেশের প্রবৃদ্ধির হার হবে ৭ শতাংশ এটা আমরা করে দেখাব।’