মামলাজটে আটকে আছে ২৯ হাজার কোটি টাকার রাজস্ব

হাই কোর্ট ও আপিল বিভাগে বিচারাধীন আয়কর, শুল্ক ও মূসকের বিভিন্ন মামলায় সরকারের ২৯ হাজার কোটি টাকার রাজস্ব আটকে আছে জানিয়ে সেগুলো দ্রুত নিষ্পত্তির জন্য উদ্যোগ নিতে অ্যাটর্নি জেনারেলকে অনুরোধ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2015, 07:30 PM
Updated : 4 Oct 2015, 07:30 PM

রোববার এনবিআরে অনুষ্ঠিত এক বৈঠকে সংস্থাটির চেয়ারম্যান নজিবুর রহমান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে এ অনুরোধ জানান বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

মামলাগুলো পরিচালনায় সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য বর্তমান পদ্ধতিতে দ্রুত মনিটরিং ও নিষ্পত্তিতে করণীয় বিষয়ে মতবিনিময় করতে এ সভা আহবান করা হয় বলে এনবিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

এতে বলা হয়, “এনবিআরের আয়কর, শুল্ক ও মূসক অনুবিভাগের অধীন মাঠ পর্যায়ের বিভিন্ন দপ্তর সংশ্লিষ্ট ২৩ হাজার ২৮৯টি মামলা সুপ্রিম কোর্টের হাই কোর্ট ও আপিল বিভাগে বর্তমানে বিচারাধীন রয়েছে। এসব মামলায় সরকারের প্রায় ২৯ হাজার কোটি টাকার রাজস্ব জড়িত রয়েছে।” 

বিজ্ঞপ্তিতে অ্যাটর্নি জেনারেলকে উদ্ধৃত করে বলা হয়, “আয়কর, শুল্ক ও মূসকের মামলাগুলো নির্দিষ্ট কিছু মহল থেকে হয়ে থাকে। কিভাবে বেশি সুবিধা পাওয়া যায় এটাই মামলাকারীদের লক্ষ্য। এসব ক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ড যে পদক্ষেপ নেবে সে বিষয়ে যথাযথ ও প্রয়োজনীয় সহায়তা প্রদান করাই আমাদের কাজ।

“এনবিআর মামলাগুলো নিষ্পত্তির জন্য যত বেশি উদ্যোগ নেবে তত বেশি ভাল ফল আসবে এবং দ্রুত মামলা নিষ্পত্তি করা সম্ভব হবে।”

এনবিআর ও অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও সভায় উপস্থিত ছিলেন।