জাপানি ব্যবসায়ীদের আরও বিনিয়োগের আহ্বান

বাংলাদেশে আরও বেশি বিনিয়োগ করতে জাপানি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2015, 03:28 PM
Updated : 1 Oct 2015, 03:37 PM

ঢাকা সফররত জাপানের অর্থনীতি, ব্যবসা ও শিল্প বিষয়ক ভাইস মিনিস্টার ইয়োশিহিরো সেরি সঙ্গীদের নিয়ে বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

বাংলাদেশে বিনিয়োগ করলে তা নিরাপদ ও লাভজনক হবে বলে জাপানি ব্যবসায়ীদের আশ্বস্ত করেন গভর্নর। 

২৭ সদস্যের ওই প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতে তিনি বলেন, “সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) এবং পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগের (এফপিআই) ক্ষেত্রে আমাদের নীতি দক্ষিণ এশিয়া অঞ্চলে সবচেয়ে উদার।”

জাপানি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ কর্মকাণ্ডে সব ধরনের সুবিধা দেওয়ার আশ্বাস দেন গভর্নর।

ব্যবসা সংক্রান্ত যাবতীয় লেনদেন সহজ করতে বিদেশি বিনিয়োগকারীদের সঙ্গে কেন্দ্রীয় ব্যাংক ধারাবাহিকভাবে কাজ করছে বলে জানান গভর্নর।

ব্যবসা সংশ্লিষ্ট বহিঃলেনদেন যেমন-মূলধন ও ঋণের অন্তঃপ্রবাহ, রয়্যালটি বা কারিগরি ফি পাঠানো, মুনাফা বা লভ্যাংশ এবং মূলধনী মুনাফাসহ অবিনিয়োগকৃত অর্থ পাঠানোর প্রক্রিয়া সহজ করতে এসব কর্মকাণ্ড চলে বলে জানান তিনি।

বিদেশি বিনিয়োগকারীদের সুবিধায় গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে গভর্নর বলেন, “বৈদেশিক মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানগুলো এখন দেশীয় মালিকানার প্রতিষ্ঠানের মতই স্থানীয় ও বৈদেশিক উৎসের অর্থায়ন সুবিধা ভোগ করতে পারছে। এমনকি তাদের মূল প্রতিষ্ঠান থেকে বিনা সুদে ধার নেওয়ার ক্ষেত্রে এখন তাদের পূর্বানুমোদনের প্রয়োজন হয় না।”

আগামী চার-পাঁচ বছরে বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন এবং বে অফ বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ বেল্ট (বিগ-বি) প্রচেষ্টাকে উৎসাহিত করতে জাপান ৬০০ কোটি ইয়েন সহায়তা দেবে বলে ভাইস মিনিস্টার ইয়োশিহিরো জানান।

বাংলাদেশের মানবসম্পদ উন্নয়নে জাপানের সহায়তা আরও বাড়ানোর আশ্বাস দেন তিনি।