রাষ্ট্রায়ত্ত ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানে কর্মকর্তা নিয়োগে কমিটি

রাষ্ট্র মালিকানাধীন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে প্রথম ও দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা নিয়োগে একটি নির্বাচক কমিটি করেছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2015, 03:41 PM
Updated : 30 Sept 2015, 04:08 PM

‘ব্যাংকার্স সিলেকশন কমিটি’ নামের এই কমিটি এখন থেকে এক্ষেত্রে প্রার্থী যাচাই-বাছাই থেকে শুরু করে চূড়ান্ত মনোনীতদের তালিকা করে দেবে।

বুধবার অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে জারি করা একটি প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

রাজনৈতিক চাপ, তদবির ও জালিয়াতি এড়িয়ে এসব প্রতিষ্ঠানে যোগ্য জনবল নিয়োগের উদ্দেশ্যে  এটা করা হয়েছে বলে এতে বলা হয়।

সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বেসিক, বিডিবিএল, বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব), হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ, কর্মসংস্থান ব্যাংক, প্রবাসী কল্যাণ ব্যাংক, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক ও পল্লী সঞ্চয় ব্যাংকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে জনবল নিয়োগে কাজ করবে এই কমিটি।

এসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে প্রথম ও দ্বিতীয় শ্রেণির শূন্য পদে নিয়োগের চাহিদার প্রেক্ষিতে প্রার্থী বাছাই ও নিয়োগের জন্য প্যানেল প্রস্তত করা এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছে সুপারিশ করার দায়িত্ব পালনের লক্ষ্যে এই ব্যাংকার্স সিলেকশন কমিটি করা হয়েছে বলে  প্রজ্ঞাপনে বলা হয়েছে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে বিকালে প্রজ্ঞাপনটি কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে পাঠানো হয়েছে বলে গভর্নর সচিবালয়ের মহাব্যবস্থাপক এ এফ এম আসাদুজ্জামান জানিয়েছেন।   

বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদাধিকারবলে এই কমিটির প্রধান। এছাড়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন অতিরিক্ত সচিব, সংশ্লিস্ট ব্যাংকগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তা কমিটিতে সদস্য হিসেবে থাকছেন।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের মহাব্যবস্থাপক কমিটিতে সদস্য সচিবের দায়িত্বপালন করবেন।

গত বছরের মাঝামাঝিতে গভর্নর আতিউর রহমান এ ধরনের একটি কমিটি গঠনের প্রস্তাব দিয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব এম আসলাম আলমকে একটি চিঠি লেখেন।

ওই চিঠিতে গভর্নর বলেন, “নানামুখী অনাকাঙ্ক্ষিত চাপের কারণে ব্যাংকগুলো নিজস্ব নীতিমালা প্রয়োগ করে জনবল নিয়োগ করতে পারছে না। এতে ব্যাংকগুলোতে যোগ্য জনবলের সংকট হচ্ছে। যে কারণে আর্থিক ব্যবস্থাপনায় শৃঙ্খলার অভাব দেখা দিচ্ছে।”

২০১০ সাল থেকে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলোর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ পরিচালনা পর্ষদের অনুমোদিত নিয়োগ বিধি অনুসারেই সব পর্যায়ে জনবল নিয়োগ দিয়ে আসছে।

এর আগে ১৯৯৭ সাল থেকে সরকারি ব্যাংকগুলোর প্রথম ও দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা নিয়োগ হত ব্যাংকার্স রিক্রুটমেন্ট কমিটির (বিআরসি) মাধ্যমে। কিন্তু সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংক কোম্পানিতে রূপান্তরের পর ২০০৯ সালের ১৭ ডিসেম্বর বিআরসি বিলুপ্ত হয়।