আয়কর রিটার্ন দেওয়া যাবে আরও দুই মাস

ব্যক্তি শ্রেণির করদাতাদের আয়কর রিটার্ন দাখিলের সময় দুই মাস বাড়ানো হয়েছে। যারা এখনও আয়কর বিবরণী জমা দেননি, তারা আগামী ৩০ নভেম্বর পর্যন্ত রিটার্ন দাখিল করতে পারবেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2015, 10:06 AM
Updated : 30 Sept 2015, 02:16 PM

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন বুধবার দুপুরে এ তথ্য জানিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কোরবানির ঈদ, হজ এবং আসন্ন দুর্গা পূজার ছুটির বিষয়টি মাথায় রেখে করদাতাদের জন্য সময় বাড়ানোর এ সিদ্ধান্ত হয়েছে।”

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইসহ বিভিন্ন সংগঠনের সময় বাড়ানোর আবেদনের বিষয়টিও বিবেচনা করা হয়েছে বলে জানান তিনি।

আয়কর অধ্যাদেশ অনুযায়ী, ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে একজন করদাতা তার বার্ষিক আয়কর বিবরণী দিতে পারেন। তবে প্রতিবারই এই সময় বাড়ানো হয়।

সন্ধ্যায় এনবিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, “হজ পালন এবং ঈদ-উল-আযহা উদযাপনসহ নানা কারণে বিভিন্ন অফিস/প্রতিষ্ঠান বন্ধ থাকায় এবং দূর্গাপুজা আসন্ন বিধায় রিটার্ন প্রস্তুতের প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহে আরও সময় প্রয়োজন উল্লেখ করে দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআইসহ বিভিন্ন পেশাজীবী ও বাণিজ্য সংগঠন আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বাড়ানোর জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে অনুরোধ করেছে।

“এমতাবস্থায় করদাতাদের সুবিধার্থে ব্যক্তিশ্রেণি করদাতাসহ অন্যান্য করদাতাগণের (কোম্পানি করদাতা ব্যতীত) আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হল।”

চলতি অর্থবছরে সরকার এক লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য নির্ধারণ করেছে। এর মধ্যে আয়কর থেকে আদায়ের লক্ষ্য ধরা হয়েছে ৬৪ হাজার ৯৭১ কোটি টাকা।

গত ১৬ থেকে ২৩ সেপ্টেম্বর ২০১৫-১৬ করবর্ষের আয়কর মেলায় আয়কর বিবরণী (রিটার্ন) দাখিল করেছেন ১ লাখ ৬১ হাজার ৬০ জন করদাতা; সেবা নিয়েছেন সাড়ে ৭ লাখের বেশি মানুষ।

সব মিলিয়ে আয়কর মেলায় এক সপ্তাহে ২ হাজার ৩৫ কোটি ৩২ লাখ টাকার কর আদায় হয়, যা গতবারের চেয়ে ২১ শতাংশ বেশি।