দিল্লিতে শুরু হচ্ছে সাউথ এশিয়া ইকোনমিক কনক্লেভ

সবার জন্য অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর পথ খুঁজতে ভারতের দিল্লিতে শুরু হচ্ছে সাউথ এশিয়ান ইকোনমিক কনক্লেভ, যাতে সরকারি নীতি নির্ধারক থেকে শুরু করে উচ্চপদস্থ কর্মকর্তা, কূটনীতিক ও ব্যবসায়ী প্রতিনিধিরা অংশ নেবেন।

ভারত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2015, 07:23 AM
Updated : 6 Oct 2015, 11:26 AM

ভারত সরকারের সহায়তায় কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) দিল্লির ললিত হোটেলে তিন দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করেছে। সোমবার বিকালে এর উদ্বোধন হওয়ার কথা।

ভারতের বাণিজ্য, জ্বালানি, পরিবহন ও রেলমন্ত্রী ছাড়াও দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের সরকারের প্রতিনিধিরা এতে অংশ নেবেন। বাংলাদেশ থেকে যোগ দিচ্ছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী।   

পাকিস্তান ও শ্রীলঙ্কা সরকারের কোনো মন্ত্রীর নাম অতিথিদের তালিকায় দেখা না গেলেও দেশ দুটির ব্যবসায়ী নেতা ও গণমাধ্যম ব্যক্তিত্বরা সম্মেলনের প্ল্যানারি সেশনে অংশ নেবেন।  

কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির মহাপরিচালক চন্দ্রজিত ব্যানার্জি বলেন, “আমরা আঞ্চলিক পর্যায়ে অর্থনৈতিক অন্তর্ভুক্তির বিষয়ে আলোচনাকে এগিয়ে নিতে চাই। এ সম্মেলন আমাদের সেই লক্ষ্য পূরণে সহায়ক হবে।”

সম্মেলনের সাতটি প্ল্যানারি সেশনের একটিতে আলোচনায় অংশ নেওয়ার জন্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীকে আমন্ত্রণ জানানো হয়েছে।এ অঞ্চলের অর্থনৈতিক অন্তর্ভুক্তিতে গণমাধ্যমের ভূমিকা কী হতে পারে- সে বিষয়ে কথা বলবেন তিনি।

দিল্লিতে বাংলাদেশের সাবেক হাই কমিশনার তারিক করীম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেবেন, যিনি বর্তমানে বিশ্বব্যাংকে দক্ষিণ এশিয়া বিষয়ে কাজ করছেন। 

আন্তর্জাতিক ঋণদাতা সংস্থা বিশ্ব ব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংকের মতো প্রতিষ্ঠানও এই আয়োজন নিয়ে খুবই আগ্রহী। 

দক্ষিণ এশিয়া বিভাগের ভাইস প্রেসিডেন্ট অ্যানেট ডিক্সনের নেতৃত্বে বিশ্ব ব্যাংকের একটি প্রতিনিধি দল কনক্লেভে অংশ নিচ্ছে। দক্ষিণ এশিয়া বিষয়ক প্রধান অর্থনীতিবিদ সঞ্জয় কাঠুরিয়াসহ বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা রয়েছেন এই প্রতিনিধি দলে। 

এডিবির প্রতিনিধি দলে আছেন সংস্থার উপ মহাপরিচালক দিভেশ শরণ ও প্রধান অর্থনীতিবিদ (আঞ্চলিক সহযোগিতা) জয়ন্ত মেননের মতো কর্মকর্তারা। 

বিশ্ব বাণিজ্য সংস্থার উপ মহাপরিচালক হর্ষ বর্ধন সিং, কোস্টা রিকার সাবেক বাণিজ্যমন্ত্রী বিশ্ব ব্যাংকের বর্তমান জ্যেষ্ঠ পরিচালক আনাবেল গনজালেস, কমনওয়েলথের সাবেক পরিচালক ড. ইন্দ্রজিত কুমারস্বামীও রয়েছেন সম্মেলনে অংশগ্রহণকারীদের তালিকায়।