৩০ লাখ টাকা পর্যন্ত আয় ভ্যাটমুক্ত

মূল্য সংযোজন কর বা ভ্যাট অব্যাহতির সীমা ২৪ লাখ টাকা থেকে বাড়িয়ে ৩০ লাখ টাকার করার বিধান রেখে ২০১২ সালের এ সংক্রান্ত আইন সংশোধনের প্রস্তাব সংসদে পাস হয়েছে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2015, 06:45 PM
Updated : 2 Sept 2015, 06:45 PM

বুধবার ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক (সংশোধন ) বিল-২০১৫’ সংসদে পাসের প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তখন কণ্ঠভোটে তা পাস হয়।

গত ৮ জুলাই বিলটি সংসদে উত্থাপন করেছিলেন অর্থমন্ত্রী। পরে এটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বর্তমান আইনে বার্ষিক আয়ের সীমা ২৪ লাখ টাকা পর্যন্ত ভ্যাটমুক্ত।

অর্থমন্ত্রী বলেন, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১৬ সালের ১ জুলাই থেকে সম্পূর্ণরূপে কার্যকর হবে।

“আইনটিকে জনবান্ধব ও বিনিয়োগবান্ধব করার লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড এবং এফবিসিসিআইয়ের প্রতিনিধি সমন্বয়ে একটি যৌথ কমিটি নতুন মূসক আইন পুনঃপরীক্ষা করে। বিলটি গ্রহণ করা হলে আইনটি অধিকতর করদাতা বান্ধব হবে মর্মে আশা করা যায়।”

ফিনান্স কর্পোরেশন বিল পাস

সামরিক শাসন আমলে জারি করা অধ্যাদেশ রহিত করে আইনে পরিণত করতে ‘ইন্টারন্যাশনাল ফিনান্স কর্পোরেশন বিল-২০১৫’ সংসদে পাস হয়েছে।

বুধবার জাতীয় সংসদে বিলটি পাসের প্রস্তাব অর্থমন্ত্রী করলে এটিও কণ্ঠভোটে পাস হয়।

দুটি সামরিক শাসনামলে জারিকৃত প্রয়োজনীয় অধ্যাদেশ আইনে পরিণত করার ধারাবাহিকতায় ১৯৭৬ সালের  ‘ইন্টারন্যাশনাল ফিনান্স কর্পোরেশন অর্ডিন্যান্স-১৯৭৬’ রহিত করে বাংলায় আইন প্রণয়ন করতে বিলটি পাস করা হয়েছে।

মুহিত বলেন, “ভবিষ্যতে বেসরকারি খাতের উন্নয়নে ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন অধিকতর ভূমিকা রাখার সুযোগ সৃষ্টি ও রহিতকৃত অধ্যাদেশটির আওতায় গৃহীত কার্যক্রমের বৈধতা ও ধারাবাহিকতা রক্ষার্থে বিলটি সংসদে উত্থাপন করা হল।”