ঢাকা দক্ষিণের রাস্তার উন্নয়নে আড়াইশ কোটি টাকা

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সড়ক সংস্কার এবং নর্দমা ও ফুটপাত উন্নয়নে ২৫০ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2015, 03:15 PM
Updated : 18 August 2015, 03:15 PM

এই প্রকল্পে সরকারের নিজস্ব তহবিল থেকে ১৭৫ কোটি টাকা দেওয়া হবে। বাকি ৭৫ কোটি টাকার যোগান দেবে সিটি করপোরেশন।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটির চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে শেরে বাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে এই সভা হয়।

একনেক সভা পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ঢাকা দক্ষিণের এই প্রকল্পসহ মোট ছয়টি উন্নয়ন প্রকল্প সভায় অনুমোদন দেওয়া হয়। প্রকল্পগুলোর মোট ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৯৬১ কোটি ৯৪ লাখ টাকা।

এরমধ্যে ৩ হাজার ৮১৪ কোটি ৯৪ লাখ টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে দেওয়া হবে। বাকি ১৪৭ কোটি টাকা দেবে সংশ্লিষ্ট সংস্থাগুলো।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সড়ক মেরামত প্রকল্প নিয়ে মন্ত্রী বলেন, “আমরা শুধু সিটি করপোরেশনের নাম পরিবর্তনের মধ্যেই থাকতে চাই না, বরং নাগরিক সুযোগ-সুবিধা বৃদ্ধি করে কার্যকর সিটি করপোরেশন চাই।

“এখন থেকে ঢাকায় রাস্তা তৈরি করতে হলে ড্রেনেজ ব্যবস্থা রাখতে হবে। ঢাকা শহরের পুকুর ও খালগুলো রক্ষা করতে হবে।”

সভায় গোপালগঞ্জে রেললাইন নির্মাণ প্রকল্পের মেয়াদ ও ব্যয় বাড়ানো হয়েছে বলে পরিকল্পনামন্ত্রী জানান তিনি।

‘কালুখালী-ভাটিয়াপাড়া সেকশন পুনর্বাসন এবং কাশিয়ানি-গোপালগঞ্জ-টুঙ্গীপাড়া নতুন রেলপথ নির্মাণ’ শীর্ষক প্রকল্পটির ব্যয় প্রায় ৮৪ শতাংশ বাড়ানো হয়েছে। ১ হাজার ১০১ কোটি টাকার প্রকল্পটি এবার প্রায় ২ হাজার ২৪ কোটি টাকায় উন্নীত করা হয়েছে।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য আরাস্তু খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রকল্পটি ২০১০ সালের অক্টোবরে একনেক সভার অনুমোদন নিয়ে ২০১৩ সালে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তখন প্রকল্পটির ব্যয় কম ধরায় এখন ব্যয় বাড়াতে হয়েছে।”

একইসঙ্গে প্রকল্পটির মেয়াদ দুই বছর বাড়িয়ে ২০১৭ সালের ডিসেম্বরে শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সভায় অনুমোদন পাওয়া অন্য প্রকল্পগুলো হলো- ৩৬ কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের গবেষণা কার্যক্রম বৃদ্ধির জন্য ‘বিসিএসআই এর প্রযুক্তি হস্তান্তর ও উদ্ভাবন সংক্রান্ত ভৌত সুবিধাদি সৃষ্টি প্রকল্প’, ৪৪ কোটি ৬০ লাখ টাকায় ‘এক্সপানশন অব বিসিএস এডমিনিস্ট্রেশন একাডেমি বিল্ডিং অ্যান্ড ট্রেনিং ফ্যাসিলিটিজ’ প্রকল্প, এক হাজার ২৫৩ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে ‘বাংলাদেশের নদী ড্রেজিং এর জন্য ড্রেজার আনুষঙ্গিক যন্ত্রপাতি ক্রয়’ প্রকল্প এবং ৩৫৩ কোটি ৪৫ লাখ টাকায় ‘ধান, গম ও ‍ভূট্টার উন্নততর বীজ উৎপাদন এবং উন্নয়ন (২য় পর্যায়) প্রকল্প’।