ঈদে বেড়েছে মূল্যস্ফীতি

চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে সার্বিক মূল্যস্ফীতি আগের তুলনায় সামান্য বেড়েছে, যার কারণ হিসেবে ঈদের মাসে পোশাক বিক্রিতে স্বাভাবিক উল্লম্ফনের কথা বলেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2015, 12:20 PM
Updated : 4 August 2015, 12:20 PM
 

পয়েন্ট-টু-পয়েন্ট (মাসওয়ারি) ভিত্তিতে জুলাই মাসে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক ৩৬ শতাংশ, যা জুনে ৬ দশমিক ২৫ শতাংশ ছিল।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মূল্যস্ফীতি বিষয়ক সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। পরিকল্পনামন্ত্রী মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে সাংবাদিকদের সামনে এ তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, “ঈদকে কেন্দ্র করে বিপুল পরিমাণ পোশাক ও প্রসাধনী বিক্রি হওয়ায় খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতি বেড়েছে। মূলত এ কারণেই সাধারণ মূল্যস্ফীতি বৃদ্ধি পেয়েছে।”

এক মাস রোজা শেষে গত ১৮ জুলাই বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হয়। প্রতি বছর ধর্মীয় এ উৎসবেই সবচেয়ে বেশি পোশাক ও জুতো বিক্রি হয় সারা দেশে।

জুলাইয়ের এই রমরমা বাজারের প্রভাবে খাদ্য বহির্ভূত খাতে সাধারণ মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক ৮০ শতাংশ, যা আগের মাসে ৬ দশমিক ১৫ শতাংশ ছিল।

আর খাদ্য খাতে মূলস্ফীতি জুনের ৬ দশমিক ৩২ শতাংশ থেকে বেড়ে ৬ দশমিক ০৭ শতাংশ হয়েছে।

জুলাই মাসে গ্রামাঞ্চলের সার্বিক মূল্যস্ফীতি ৫ দশমিক ৯০ শতাংশ থেকে সামান্য কমে হয়েছে ৫ দশমিক ৮৮ শতাংশ। অন্যদিকে শহর এলাকায় তা  ৬ দশমিক ৯১ শতাংশ থেকে বেড়ে ৭ দশমিক ২৮ শতাংশ হয়েছে।

গত মে মাসে সার্বিক মূল্যস্ফীতি কমে ৬ দশমিক ১৯ শতাংশে নেমে এলেও এরপর গত তিন মাস ধরেই তা বাড়ছে।