১৬৪০০ কোটি টাকা ‍কৃষি ঋণ বিতরণের লক্ষ্য

চলতি অর্থবছরে ১৬ হাজার ৪০০ কোটি টাকা কৃষি ঋণ বিতরণের লক্ষ্য ঠিক করেছে  বাংলাদেশ ব্যাংক, যা গতবারের চেয়ে প্রায় সাড়ে ৫ শতাংশ বেশি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2015, 03:27 PM
Updated : 27 July 2015, 05:56 PM

সোমবার কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচির ঘোষণায় এই তথ্য জানান গভর্নর আতিউর রহমান।

রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলোর স্বনির্ধারিত লক্ষ্যমাত্রা এবং বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোর নিট ঋণ ও অগ্রিমের ২ শতাংশ এবং নতুন চালু হওয়া ৯টি বেসরকারি ব্যাংকের মোট ঋণ ও অগ্রিমের ৫ শতাংশ হারে হিসাব করে এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশের ৫৬টি ব্যাংকের জন্য গত অর্থবছরে ১৫ হাজার ৫৫০ কোটি টাকা কৃষি ঋণ বিতরণের লক্ষ্য নির্ধারিত হয়েছিল।

গত অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়ে ৪২৮ কোটি ৪৬ লাখ টাকা বেশি অর্থাৎ ১৫ হাজার ৯৭৮ কোটি ৪৬ লাখ টাকা ঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো। 

কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা তুলে ধরতে গিয়ে বাংলাদেশের অর্থনীতি গতিশীল রাখতে এই খাতের গুরুত্ব তুলে ধরেন গভর্নর।

বাংলাদেশ কৃষি ব্যাংক (বিকেবি) ৪ হাজার ৮০০ কোটি টাকা, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এক হাজার ৬০০ কোটি টাকা ঋণ বিতরণ করবে। এ দুটো ব্যাংক কৃষি ঋণ বিতরণের জন্য বিশেষভাবে প্রতিষ্ঠিত।

কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম এ ইউসুফ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা লক্ষ্য অনুযায়ী কৃষি ঋণ বিতরণের সব ধরনের ব্যবস্থা করেছি। আশা করছি, লক্ষ্যমাত্রা অর্জন হবে।”

রাষ্ট্র মালিকানাধীন ৬ বাণিজ্যিক ব্যাংক ২ হাজার ৮৯০ কোটি, বিদেশি ৯টি ব্যাংক ৩৯৩ কোটি এবং ৩৯টি বেসরকারি ব্যাংক ৬ হাজার ৭১৭ কোটি টাকা কৃষি ঋণ বিতরণ করবে।

অনুষ্ঠানে ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী কৃষি ঋণ বিতরণে হয়রানি কমিয়ে আনতে ব্যাংক কর্মকর্তাদের  পরামর্শ দেন।

যেসব ব্যাংক এনজিওর মাধ্যমে ঋণ বিতরণ করছে, সেক্ষেত্রে এক এনজিওকে একাধিক ব্যাংক যাতে নির্বাচন না করে, সেদিকে নজর রাখতে বলেন তিনি।