কথা রাখতে পারেননি পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বছরজুড়ে শতভাগ বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের প্রতিশ্রুতি দিলেও শেষ পর্যন্ত গত অর্থবছরের বাস্তবায়ন ৯১ শতাংশ।

জাফর আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2015, 05:23 PM
Updated : 26 July 2015, 05:23 PM
 

শতকরা হিসাবে আগের বছরের চেয়ে কম বাস্তবায়ন হলেও টাকার অংকে খরচ হয়েছে বেশি।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) প্রতিবেদন অনুযায়ী, গত ৩০ জুন শেষ হওয়া ২০১৪-১৫ অর্থবছরে সংশোধিত এডিপির ৯১ শতাংশ বা ৭১ হাজার ৭৯ কোটি টাকা খরচ হয়েছে।

আগের বছরে (২০১৩-১৪) সংশোধিত এডিপির বাস্তবায়নের হার ছিল ৯৩ শতাংশ।

গত অর্থবছরের ১১ মাসে অর্থাৎ জুলাই-মে সময়ে সংশোধিত এডিপি বাস্তবায়ন হয়েছিল শতকরা ৬৭ ভাগ। এক মাসের ব্যবধানে তা বেড়ে ৯১ শতাংশে দাঁড়ায়।

মঙ্গলবার সংবাদ সম্মেলন করে এডিপি বাস্তবায়নের তথ্য প্রকাশ করবেন পরিকল্পনামন্ত্রী।

গত অর্থবছরের শুরুতে ৮৬ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন দেওয়া হলেও পরবর্তীতে তা সংশোধন করে ৭৫ হাজার কোটি টাকায় নামিয়ে আনা হয়। স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের নিজস্ব অর্থায়নসহ এডিপির মোট আকার দাঁড়ায় ৭৭ হজার ৮৩৬ কোটি টাকা।

প্রতিবেদনে দেখা গেছে, গেল অর্থবছরের মোট ব্যয়ের মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় হয়েছে ৪৯ হাজার ৯৬২ কোটি টাকা বা ৯২ ভাগ। প্রকল্প সাহায্য ২২ হাজার ৫৬৯ কোটি টাকা বা ৯১ ভাগ এবং সংস্থার নিজস্ব অর্থায়ন রয়েছে ২ হাজার ৫৪৮ কোটি টাকা বা ৯০ ভাগ।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গেল অর্থবছরের শুরু থেকে প্রকল্প পরিচালক ও আইএমইডি সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় বৈঠক করে এডিপি বাস্তবায়ন বাড়ানোর নানা রকম দিক নির্দেশনা দেন।  

 

গত অর্থবছর প্রকল্প পরিচালকদের কাছে পাঠানো চিঠিতে তিনি বলেন, একবার মেয়াদ বৃদ্ধি করা প্রকল্পের মেয়াদ কোনোভাবে বাড়ানো হবে না। একজন প্রকল্প পরিচালক একাধিক প্রকল্পের পরিচালক হতে পারবেন না।

এছাড়াও অর্থায়নে কোনোরকম সমস্যা হলে তাকে জানানোর পরামর্শ দিয়েছিলেন মন্ত্রী।

চলতি অর্থবছর থেকে প্রতি তিন মাসের বাস্তবায়নের আলাদা লক্ষ্যমাত্রা ঠিক করে বাস্তবায়নের নির্দেশও তিনি ওই সময়ে দিয়ে রাখেন। শতভাগ এডিপি বাস্তবায়নের আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ এডিপি বাস্তবায়নে নয়টি বাধা চিহ্নিত করেছিল। এগুলোর মধ্যে নীতিমালা যথাযথভাবে অনুসরণ না করা, মন্ত্রণালয়ের চাহিদা ও মধ্যমেয়াদি বাজেট কাঠামোর মধ্যে পার্থক্য না বোঝা, প্রকল্পের সংখ্যা দ্রুত বৃদ্ধি ও বাজেট নিয়ন্ত্রণে পরিকল্পনা কমিশনের অপর্যাপ্ত ক্ষমতা, উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) ও টেকনিকেল প্রকল্প প্রস্তাবে (টিপিপি) গুণগতমানের দুর্বলতা এবং ঘনঘন প্রকল্প পরিচালক বদলির বিষয়গুলো ছিল।