অর্থনীতি : সর্বশেষ ১০০ খবর

কী পরিবর্তন আসছে অর্থ বিলে?

অর্থমন্ত্রীর প্রস্তাবিত চার লাখ কোটি টাকার বাজেটের অর্থ বিল বুধবার জাতীয় সংসদে পাস হবে, যেখানে সবার আগ্রহ থাকবে ব্যাংক হিসাবের ওপর আবগারি শুল্ক এবং ভ্যাট হারে পরিবর্তনের ঘোষণা নিয়ে।

চট্টগ্রামের উন্নয়নে পৌনে ৫ কোটি ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক

চট্টগ্রাম নগরীর পানি সরবরাহ, স্যানিটেশন ও নর্দমা ব্যবস্থার উন্নয়ন প্রকল্পে আরও চার কোটি ৭৫ লাখ ডলার দিতে যাচ্ছে বিশ্ব ব্যাংক।

৩৩ বিলিয়ন ডলার ছাড়াল রিজার্ভ

বাংলাদেশ ব্যাংকের বিদেশি মুদ্রার ভাণ্ডার আরও সমৃদ্ধ হয়ে তিন হাজার ৩০০ কোটি ডলার ছাড়িয়েছে।

ব্যাংকে ৫ লাখ টাকা পর্যন্ত আবগারি শুল্ক মুক্ত রাখার দাবি ইনুর

ব্যাংক আমানতে পাঁচ লাখ টাকা পর্যন্ত আবগারি শুল্ক মুক্ত রাখার দাবি জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

ফাইল ছবি

শ্রমিক অধিকার: সবচেয়ে বাজে ১০ দেশের মধ্যে বাংলাদেশ

শ্রমিক অধিকার বিবেচনায় সবচেয়ে খারাপ বিশ্বের ১০টি দেশের তালিকায় বাংলাদেশকে রেখেছে বৈশ্বিক শ্রম অধিকার সংগঠন ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন কনফেডারেশন (আইটিইউসি)।

ডিএনসিসির ২৩৮৪ কোটি টাকার বাজেট

নতুন অর্থবছরের (২০১৭-১৮) জন্য দুই হাজার ৩৮৪ কোটি ৮০ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

ঘুমধুম পর্যন্ত রেল প্রকল্পে ৩০ কোটি ডলার দিচ্ছে এডিবি

বেশ কয়েক বছর আটকে থাকার পর চট্টগ্রামের দোহাজারী থেকে রামু-কক্সবাজার-ঘুমধুম পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্পের জন্য এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবির সঙ্গে সরকারের চূড়ান্ত ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

রেমিটেন্সের টাকা তুলতে শনিবার ব্যাংক খোলা

প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের টাকা তুলতে ঈদের আগে সাপ্তাহিক ছুটির দিন শনিবার ব্যাংক খোলা রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রাক-যোগ্যতা সনদ পেল সিরাজগঞ্জ ইকোনমিক জোন

দেশের ১১টি শিল্প গ্রুপ ও ব্যক্তির সমন্বয়ে গঠিত একটি কোম্পানিকে ‘সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চলের’ দায়িত্ব দিতে যাচ্ছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

এখন চাল আমদানিতে মরিয়া সরকার

মজুদ তলানিতে নেমে আসার পর চাল আমদানি করতে মরিয়া হয়ে উঠেছে সরকার, যে কাজটি আগেই করা উচিৎ ছিল বলে অর্থনীতিবিদরা মনে করেন।

২৭ লাখ নতুন গ্রাহককে বিদ্যুৎ দিতে দুই প্রকল্প

বর্তমান সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী ২০২১ সালের মধ্যে দেশের শতভাগ ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার লক্ষ্যে দুটি প্রকল্পে সরকারের সায় মিলেছে।

বড় আশার বাজেটে নিশ্চয়তার ঘাটতি: বিশ্ব ব্যাংক

উচ্চ আশাবাদের ভর করে আগামী অর্থবছরের জন্য যে বিশাল বাজেট অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দিয়েছেন, তা বাস্তবায়নে নিশ্চয়তার ঘাটতি দেখছে বিশ্ব ব্যাংক।

আবগারি শুল্ক নিয়ে সরকারকে আইনি নোটিস

ব্যাংক আমানতের উপর বাড়তি আবগারি শুল্কের প্রস্তাব নিয়ে সংসদে ব্যাপক সমালোচনার মধ্যে সরকারকে আইনি নোটিস পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

অবকাঠামো নির্মাণ খরচ বাংলাদেশেই সবচেয়ে বেশি: বিশ্ব ব্যাংক

বিশ্বে অবকাঠামো নির্মাণে বাংলাদেশে ব্যয় সবচেয়ে বেশি হয় বলে দাবি করেছে বিশ্ব ব্যাংক।

সরকারি কোষাগারে বিআইএফএফএলের ৬৪ কোটি টাকা

লভ্যাংশের ৬৪ কোটি টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড (বিআইএফএফএল)।

সিঙ্গাপুরের স্বপ্ন এখন ঋণের বোঝা

জীবন বদলের স্বপ্ন নিয়ে পৈত্রিক সম্পত্তি বিক্রি আর ধারের টাকায় সিঙ্গাপুরে গিয়েছিলেন মোহাম্মদ আসাদুল ইসলাম; এক বছরের মধ্যে তার সেই স্বপ্ন পরিণত হয়েছে দুঃস্বপ্নে।  

চাল আমদানির শুল্ক কমে ১০ শতাংশ হচ্ছে

চাল বাজারের অস্থিরতায় লাগাম দিতে বেসরকারি পর্যায়ে আমদানি শুল্ক ১০ শতাংশে নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সংসদে অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি বাবলুর

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মূলধন ঘাটতি পূরণে চলতি অর্থবছরের সংশোধিত বাজেট থেকে দুই হাজার কোটি টাকা বরাদ্দের সমালোচনা করে এর জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের পদত্যাগ দাবি করেছেন জাতীয় পার্টির জ্যেষ্ঠ সংসদ সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু।

ঋণ খেলাপি দুই লাখ

বর্তমানে দেশে ঋণ খেলাপি ব্যক্তি ও প্রতিষ্ঠানের সংখ্যা দুই লাখ দুই হাজার ৬২৩ বলে জাতীয় সংসদে তথ্য দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বিনিয়োগ কমেনি, বরং বেড়েছে: মন্ত্রী

বিনিয়োগ নিয়ে হতাশার কোনো কারণ নেই বলে মনে করছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

চাল আমদানি করা যাবে বিনা জমায়

চালের মজুদ তলানিতে পৌঁছে যাওয়ায় সঙ্কট মোকাবেলায় ‘শূন্য মার্জিনে’ ঋণপত্র খোলার সুযোগ দিচ্ছে সরকার।  

‘একগুয়েমি বন্ধ করেন, কথা কম বলেন’

আবগারি শুল্ক বৃদ্ধির প্রস্তাবসহ বাজেট নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কথাবার্তায় সরকার বিব্রতকর অবস্থায় পড়েছে বলে তার কড়া সমালোচনা করেছেন ক্ষমতাসীন দলের জ্যেষ্ঠ আইনপ্রণেতারা।

বাজেট নিয়ে আলোচনায় ‘লাভ’ দেখছেন না জাপা এমপি 

অর্থমন্ত্রী প্রস্তাবিত বাজেট নিয়ে সংসদে আলোচনা করেও কোনো ‘লাভ’ হবে বলে মনে করছেন না প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য মোহাম্মদ নোমান।

‘বাজারের চিৎকারে’ আবগারি শুল্কে পরিবর্তন আনছেন মুহিত

ঘরে বাইরে সমালোচনায় বিদ্ধ হওয়ার পর বাজেটে প্রস্তাবিত বাড়তি আবগারি শুল্ক হারে পরিবর্তন আনার কথা বলেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সবার অংশগ্রহণ হয় না বলে বাজেট বাস্তবায়নও হয় না: আকবর আলি

বাজেট প্রণয়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট সবার মতামত নেওয়া হয় না বলে বাস্তবায়নের ক্ষেত্রে তার প্রভাব পড়ে বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আকবর আলি খান।

আর কোনো কেন্দ্রীয় ব্যাংক এতটা সক্রিয় নয়: আতিউর

সব মানুষকে অর্থনৈতিক কর্মকাণ্ডের আওতায় আনতে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকা নজিরবিহীন বলে মন্তব্য করেছেন সাবেক গভর্নর আতিউর রহমান।

পুষ্টির ঘাটতি মেটাতে ফল চাষে নজর দিন: মুহিত

খাদ্যে স্বয়সম্পূর্ণতা অর্জন করলেও দেশে পুষ্টির ঘাটতি এখনো প্রকট বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রেমিটেন্স গ্রহীতাদের অগ্রাধিকার দিতে ব্যাংকগুলোকে নির্দেশ

রেমিটেন্স প্রবাহে খরা কাটাতে প্রবাসী আয়ের উপকারভোগীদের অগ্রাধিকার ভিত্তিতে সেবা দিতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

চীনা অর্থনৈতিক অঞ্চল স্থাপনে চুক্তি

চট্টগ্রামের আনোয়ারায় ৭৮৩ একর জমিতে চায়না ইকনোমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন স্থাপনে অংশীদারী চুক্তি স্বাক্ষর হয়েছে বাংলাদেশ এবং চীনের মধ্যে।

আবগারি শুল্ক মড়ার ওপর খাঁড়ার ঘা: মতিয়া

বাজেটে প্রস্তাবিত ব্যাংক হিসাবে বাড়তি আবগারি শুল্ক ও সঞ্চয়পত্রের সুদ কমানোর সিদ্ধান্তের সমালোচনা করেছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

MPs listen to the proposed national budget for fiscal 2017-18 being presented in parliament on Thursday.

সঞ্চয়পত্র-আবগারি শুল্ক নিয়ে সরব এমপিরা

সঞ্চয়পত্রের সুদের হার কমানো এবং ব্যাংক হিসাবের উপর আবগারি শুল্ক বাড়ানো নিয়ে আপত্তি তুলেছেন ক্ষমতাসীন দলের সংসদ সদস্যরা।

আবগারি শুল্কে তফাৎ যদি কিছু হয় তো হবে রেইটে: মুহিত

অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান ব্যাংক হিসাবে বাজেটে প্রস্তাবিত বাড়তি আবগারি শুল্ক নিয়ে সংসদে আশার কথা শোনানোর পর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, পরিবর্তন কিছু হলে তা হবে শুল্কের হারে।

এখন বেশি সুদের ঋণ নিতে বলছে চীন

শি জিনপিংয়ের সফরে বাংলাদেশকে ঋণ সহায়তা দেওয়ার যে চুক্তি চীন করেছিল, তার কিছু অংশ এখন বাণিজ্যিক ভিত্তিতে নিতে বলছে বেইজিং।

আবগারি শুল্ক নিয়ে সংসদে অর্থ প্রতিমন্ত্রীর আশ্বাস

ব্যাংক হিসাবে বাজেটে প্রস্তাবিত বাড়তি আবগারি শুল্ক তুলে নেওয়ার বিষয়ে নিয়ে সরকারের উচ্চ মহলে ‘চিন্তা-ভাবনা’ চলছে বলে আশ্বস্ত করেছেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান।

আর্থিক প্রতিষ্ঠানের আমানতকারীর অর্থও পাবেন নমিনি

ব্যাংকের পর এবার আর্থিক প্রতিষ্ঠানগুলোকেও আমানতকারীর মৃত্যুর পর তার মনোনীত নমিনিকে অর্থ পরিশোধ করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আবগারি শুল্ক নিয়ে অর্থমন্ত্রীকে জেদ না করার আহ্বান

ব্যাংক আমানতের ওপর বাড়তি আবগারি শুল্ক তুলে নেওয়ার দাবি সরকারের মন্ত্রী-এমপিদের পক্ষ থেকে আসার পর এবার বিষয়টি নিয়ে অর্থমন্ত্রীকে জেদ না করার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের আরেক সাংসদ। 

সঞ্চয়পত্রে চাপ কমানোর পরামর্শ আইএমএফের

সামাজিক সুরক্ষার কৌশল হিসেবে উচ্চমূল্যের সঞ্চয়পত্র বিক্রি করে বাজেট ঘাটতি মেটানোর চর্চা থেকে সরে বিকল্প উপায় বের করতে বলেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

ডিজিটাল সেন্টার থেকে মিলবে রাজস্ব সংক্রান্ত সেবা

ইউনিয়ন, পৌরসভা ও সিটি করপোরেশনে অবস্থিত ডিজিটাল সেন্টার থেকে রাজস্ব সেবা দিতে চুক্তিবদ্ধ হয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও প্রধানমন্ত্রী কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম।

মোবাইল ব্যাংকিং নিয়ে জাতিসংঘে বক্তব্য দেবেন আতিউর

জাতিসংঘে মোবাইল ব্যাংকিং বিষয়ে বক্তব্য দেবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান।

ভ্যাট আইন মসৃণ করতে কাজ হচ্ছে: এনবিআর চেয়ারম্যান

রাজস্ব আহরণ, বাজেট ও ভ্যাট আইন বাস্তবায়ন কীভাবে আরো মসৃণ করা যায়, তা নিয়ে কাজ হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

সাংসদদের জন্য বাজেট বিষয়ক প্রশিক্ষণের দাবি

বাজেট সম্পর্কে অনেক সংসদ সদস্যের ‘স্পষ্ট জ্ঞান’ নেই মন্তব্য করে তাদের জন্য এ বিষয়ক প্রশিক্ষণের ব্যবস্থা করার দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক তৈয়বুর রহমান।

ভ্যাট আর শুল্ক নিয়ে দুশ্চিন্তায় তরুণ উদ্যোক্তারা

তথ্য প্রযুক্তি ও ব্যাংকিংসহ বিভিন্ন খাতে নতুন শুল্ক ও মূল্য সংযোজন কর-ভ্যাট নিয়ে দুশ্চিন্তার কথা প্রকাশ করেছেন তরুণ উদ্যোক্তারা; তাদের সঙ্গে কিছু ক্ষেত্রে একমত হয়ে ইন্টারনেটের উপর শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকও।

ভ্যাট আইন আরও ‘বোধগম্য’ করার দাবি ক্যাবের

ভ্যাট আইনে অনেক জটিলতা ও দুর্বোধ্যতা রয়েছে জানিয়ে ভোক্তা অধিকার সংগঠন ক্যাব বলছে- ঝামেলা এড়াতে অস্পষ্টতা দূর করে আইনকে সাধারণ মানুষের কাছে আরও বোধগম্য করা প্রয়োজন।

ইসলামী ব্যাংকিং ‘হচ্ছে না’

বাংলাদেশে ইসলামী ব্যাংকিং চালু থাকলেও তা কেবল নামেই বলে মন্তব্য এসেছে একটি কর্মশালা থেকে।

‘কালো থেকে সাদা’ হয়েছে ১৩ হাজার কোটি টাকা

দেশ স্বাধীন হওয়ার পর থেকে এ পর্যন্ত অপ্রদর্শিত ১৩ হাজার ৩৭২ কোটি টাকা বৈধ করার সুযোগ দেওয়া হয়েছে বলে সংসদে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

জালনোট ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও রোজায় জালনোটের বিস্তার ঠেকাতে মানুষকে সচেতন করাসহ ব্যাংকগুলোকে বেশকিছু পদক্ষেপ নিতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

প্রশাসনিক দক্ষতা বাড়াতে দরকার ‘ইনসেনটিভ’: মির্জ্জা আজিজ

বাজেট ও সময়মতো মান সম্পন্ন প্রকল্প বাস্তবায়ন নিশ্চিত করতে প্রশাসনিক দক্ষতা বাড়ানোর জন্য ‘ইনসেনটিভ সিস্টেম’ চালুর পক্ষে মত দিয়েছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলাম।

বাজেটে দাবির প্রতিফলন না দেখে হতাশ বিআইএ

২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটে বিমা খাতের উন্নয়নে কোনো দিক নিদের্শনা নেই অভিযোগ করে হতাশা প্রকাশ করেছে বিমা কোম্পানিগুলো।

পর্যটন খাতে আট বছরে আয় সাড়ে ৬ হাজার কোটি টাকা: মন্ত্রী

পর্যটন খাতে গত আট বছরে প্রায় সাড়ে ছয় হাজার কোটি টাকা আয় হয়েছে বলে জাতীয় সংসদে জানিয়েছেন বেসমারিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

ব্যাংক হিসাবের বর্ধিত শুল্ক প্রত্যাহারের দাবি মন্ত্রীর

ব্যাংক হিসাবের ওপর আরোপিত বর্ধিত আবগারি শুল্ক প্রত্যাহারের দাবি এবার সরকারের এক মন্ত্রীর কাছ থেকে এল।

১১ মাসে এডিপির ৬৫% বাস্তবায়ন

বিদায়ী অর্থবছরের ১১ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচির ৬৫ শতাংশ বাস্তবায়ন করা গেছে, যা আগের অর্থবছরের চেয়ে ৪ শতাংশ পয়েন্ট বেশি।

ঢাকায় নিরাপদ পানি নিশ্চিতে প্রকল্প অনুমোদন

রাজধানীতে ২০২০ সালের মধ্যে ভূগর্ভস্থ নিরাপদ পানি সরবরাহ নিশ্চিতে ৬১২ কোটি টাকার একটি প্রকল্পে সায় দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

বাজারে পাঁচ টাকার নতুন নোট

অর্থসচিব হেদায়েতুল্লাহ আল মামুনের সই করা পাঁচ টাকা মূল্যমানের নতুন নোট বাজারে এসেছে।

ঈদ উপলক্ষে নতুন টাকা বৃহস্পতিবার থেকে

প্রতিবারের মতো এবারও ঈদ উপলক্ষে নতুন টাকা বাজারে ছাড়বে বাংলাদেশ ব্যাংক। এবার প্রায় ৩০ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়ার প্রস্তুতি নেওয়া হয়েছে।

আসছে নতুন ১০০ ও ৫০০ টাকার নোট

নিরাপত্তা বৈশিষ্ট্য আরো সুদৃঢ় করতে উন্নতমানের কোটিংকৃত দীর্ঘস্থায়ী শতভাগ কটন কাগজে মুদ্রিত নতুন ১০০ ও ৫০০ টাকার নোট ছাড়তে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

আবগারি শুল্ক নিয়ে খামোখা কথা: মুহিত

ব্যবসায়ী, রাজনীতিবিদসহ বিভিন্ন পক্ষ থেকে ব্যাংক হিসাবের ওপর আরোপিত বর্ধিত আবগারি শুল্ক প্রত্যাহারের দাবি এলেও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ওই শুল্ক ‘নতুন কিছু নয়’।

অর্থ পাচার: ‘আগামী মাসেই ব্যবস্থা’

দেশ থেকে মুদ্রা পাচারের সুযোগ কমাতে জুলাই মাসে নতুন কিছু ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

১৮ হাজার ৩৭০ কোটি টাকার সম্পূরক বাজেট পাস

চলতি অর্থবছরের জন্য ১৮ হাজার ৩৭০ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকার সম্পূরক বাজেট জাতীয় সংসদে পাস হয়েছে।

বাণিজ্য ঘাটতি কত, সংসদের তথ্যে গরমিল

চলতি অর্থ বছরে বহির্বিশ্বের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি নিয়ে সংসদের প্রশ্নোত্তর পর্বে উপস্থাপিত তথ্যে গরমিল ধরা পড়েছে।

MPs listen to the proposed national budget for fiscal 2017-18 being presented in parliament on Thursday.

ব্যাংক হিসাবে বর্ধিত শুল্ক তুলে নেওয়ার দাবি সংসদে

বাজেট প্রস্তাবে ব্যাংক হিসাবের উপর আরোপিত বর্ধিত আবগারি শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছেন সরকার দলীয় এক সংসদ সদস্য।

গ্যাসের বাড়তি দাম আদায়ে ‘বাধা নেই’

গৃহস্থালি ও গাড়ির জ্বালানি হিসেবে ব্যবহৃত গ্যাসের দাম দ্বিতীয় ধাপে বাড়ানোর সিদ্ধান্ত আটকে দিয়ে হাই কোর্ট যে আদেশ দিয়েছিল, তার ওপর স্থগিতাদেশ বহাল রেখেছে আপিল বিভাগ।

প্রবৃদ্ধি: বিশ্ব ব্যাংকের প্রাক্কলন ৭ শতাংশের নিচেই

মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি চলতি অর্থবছরও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে সরকার আশা করলেও বিশ্ব ব্যাংকের প্রাক্কলন তার চেয়ে কম।

রেমিটেন্সে সুখবর

অর্থবছরের শেষ দিকে এসে ঘুরে দাঁড়িয়েছে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স প্রবাহ।

বাজেটে সমস্যা থাকলে সমাধান হবে: প্রধানমন্ত্রী

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কিছু পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তেল বেচে সরকারের মুনাফা ৭,৩৩৫ কোটি টাকা

জ্বালানি তেল বিক্রি করে ভালই ব্যবসা করছে সরকার; চলতি অর্থবছরের দশ মাসে নিট মুনাফা হয়েছে সাত হাজার ৩৩৫ কোটি টাকা।

আমদানির চাল এলে বাজারে দাম কমবে: কৃষিমন্ত্রী

হাওরে ফসলহানীর কারণে চালের দাম বেড়েছে জানিয়ে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলছেন, আমদানি করা চাল দেশে এলে বাজারে দাম কমবে।

দুই মাসের মধ্যে কমবে সঞ্চয়পত্রের সুদের হার

ব্যাংক আমানতের সুদের হারের সঙ্গে ব্যবধান যৌক্তিক করতে দুই মাসের মধ্যে সঞ্চয়পত্রের সুদের হার কমানো হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

ব্যাংকে যাদের লাখ টাকা, তারা সম্পদশালী বলেই বাড়তি কর: অর্থমন্ত্রী

ব্যাংকে যাদের এক লাখ টাকা রাখার সামর্থ্য আছে তারা বাংলাদেশের প্রেক্ষাপটে ‘সম্পদশালী বলেই’ বাজেটে তাদের উপর বাড়তি কর আরোপের প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বাজেটে মধ্যবিত্তের ওপর চাপ বাড়বে: সিপিডি

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটের প্রত্যাশা ও আকাঙ্ক্ষার সঙ্গে একমত পোষণ করলেও তা বাস্তবায়নে অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় সুনির্দিষ্ট কোনো কাঠামো দেখছে না সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী

আগামী অর্থ বছরের প্রস্তাবিত বাজেট নিয়ে গণমাধ্যমকর্মীদের মুখোমুখি হয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৈদেশিক সহায়তা ব্যবহারের বিশাল লক্ষ্য

নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে বৈদেশিক সহায়তা বিশাল পাইপলাইন কমানোর উদ্দেশ্যেই এবার সর্বকালের সবচেয়ে বেশি প্রকল্প সহায়তা নেওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

বাজেটের ‘মূসক’ প্রসব

বহু আলোচিত মূসক বা ভ্যাট আইনের নিড়ানি দিয়ে বিশাল বাজেট বাস্তবায়নের আকাঙ্ক্ষার প্রকাশ ঘটেছে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বৃহস্পতিবারের বক্তৃতায়।

বাজেটে জীবনযাত্রার ব্যয় বাড়ার শঙ্কা

বাজেটের আকার বড় হওয়াকে ইতিবাচক দৃষ্টিতে দেখলেও এতে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ার শঙ্কা এসেছে অর্থনীতি বিশ্লেষকদের কাছ থেকে।

যেসব পণ্যের দাম বদলাচ্ছে বাজেটে

আমদানি করা গুঁড়ো দুধ, মোবাইল ফোন, কয়েক জাতের মসলা, বিদেশি পোশাক, প্রসাধন সামগ্রী মত কিছু পণ্যের দাম বাড়ছে নতুন অর্থবছরে।

সর্বোচ্চ প্রকল্প বরাদ্দ রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রে

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার পাওয়া ১০টি মেগা প্রকল্পের জন্য ৩২ হাজার ৫৩১ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে, যা মোট উন্নয়ন বাজেটের (এডিপি) ২১ দশমিক ২১ শতাংশ।

পিপিপি প্রকল্প, সম্মানী-পুরস্কারের আয়কর নেই

আগামী বছরের বাজেটে আয়কর কাঠামো মোট দাগে অপরিবর্তিত থাকলেও বিশেষ বিবেচনায় কিছু ক্ষেত্রে আয়কর থেকে অব্যাহতি প্রস্তাব করা হয়েছে।

ক্যাবল টিভি নেটওয়ার্ক ডিএসএতে আনার প্রস্তাব বাজেটে

চলতি অর্থবছরের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম শহরের সঙ্গে এর আশপাশের এলাকা এবং ২০১৯ সালের জুনের মধ্যে সারা দেশের ক্যাবল টিভি নেটওয়ার্ককে ডিজিটাল অ্যাড্রেসেবল সিস্টেম-ডিএসএতে আনার প্রস্তাব করেছন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বাজেটে প্রতিবন্ধীদের জন্য নতুন যা

বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য প্রস্তাবিত বাজেটে বেশ কিছু নতুন উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

১৪২ তলা ভবনের দরপত্র ‘আগামী মাসেই’

ঢাকার পূর্বাচলে যে ‘আইকনিক টাওয়ার’ নির্মাণের স্বপ্নের কথা গত বাজেট বক্তৃতায় আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন, এবারে তার দরপত্রের সময় জানালেন তিনি।

দুদককে শক্তিশালী করতে ১০১ কোটি টাকা

দুর্নীতি দমন কমিশনকে (দুদক) আরো শক্তিশালী ও এর কার্যক্রম বিস্তৃত করতে সরকার ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সংস্থাটির জন্য ১০১ কোটি টাকা বরাদ্দ রেখেছে, যা ২০১৬-১৭ অর্থবছরের বাজেটের চেয়ে ১০ কোটি টাকা বেশি।

দেশি এসি ও ফ্রিজ ভ্যাটমুক্ত আরও দুবছর

আরও দুবছর মূল্য সংযোজন কর (ভ্যাট) থেকে ছাড় পাচ্ছেন এয়ার কন্ডিশনার, রেফ্রিজারেটর, এলপিজি সিলিন্ডার ও ভোজ্য তেলের উৎপাদকরা।

আওতা বাড়ছে সামাজিক সুরক্ষার

বয়স্ক, প্রতিবন্ধী ও হিজড়াসহ পিছিয়ে পড়া বিভিন্ন জনগোষ্ঠীর জন্য সামাজিক সুরক্ষা খাতের আওতা বাড়ানোর কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

জনশৃঙ্খলা ও নিরাপত্তায় বরাদ্দ বাজেটের ৫.৭ শতাংশ

জনশৃঙ্খলা ও নিরাপত্তায় নতুন অর্থবছরে মোট বাজেটের ৫.৭ শতাংশ বরাদ্দ রেখেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নৌ-মন্ত্রণালয়ের বরাদ্দ বেড়েছে ৬৭৭ কোটি

নৌপরিবহন মন্ত্রণালয়ের জন্য নতুন অর্থবছরে যে বরাদ্দ প্রস্তাব করা হয়েছে তা চলতি অর্থবছরের বরাদ্দের চেয়ে ৬৭৭ কোটি টাকা বেশি।

২০১৮ সালের মধ্যে সব শিল্প কারখানায় গ্যাস

আগামী বছরের মধ্যে সব শিল্প প্রতিষ্ঠানে গ্যাস সরবরাহে সরকার সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

স্বল্প আয়ের মানুষের জন্য মিরপুরে ১০ হাজার ফ্ল্যাট

স্বল্প আয়ের মানুষের জন্য রাজধানীর মিরপুরে প্রায় ১০ হাজার ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সোনা আমদানি ও জুয়েলারি শিল্পে নীতিমালা প্রণয়নের ঘোষণা

সোনা আমদানি এবং জুয়েলারি শিল্পের জন্য একটি যুগোপযোগী নীতিমালা প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মুক্তিযোদ্ধারা পাবেন দুটি উৎসব ভাতা

সম্মানী ভাতার পাশাপাশি মুক্তিযোদ্ধাদের জন্য দুটি উৎসব ভাতা চালুর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

২০১৭-১৮: বাজেটের সংক্ষিপ্তসার

নতুন অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট প্রস্তাব উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। 

৩০ কেজি করে চাল পাবে হাওরের ৩ লাখ পরিবার

আগাম বন্যা ও পাহাড়ি ঢলে ফসলহানির কারণে হাওর এলাকার জনগোষ্ঠীর জন্য ‘বিশেষ’ সামাজিক নিরাপত্তা কর্মসূচি নেওয়ার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

করপোরেট কর কমেনি

বাংলাদেশে করপোরেট করহার তুলনামূলক বেশি যুক্তি দেখিয়ে ব্যবসায়ীদের পক্ষ থেকে দাবি থাকলেও বাজেটে কোম্পানি করের হার কমেনি।

ব্যাংকে লাখ টাকার বেশি থাকলে বাড়তি কর

ব্যাংকে এক লাখ টাকার বেশি থাকলে এখন আগের চেয়ে বেশি কর দিতে হবে সরকারকে।

রেমিটেন্স বাড়াতে নানা পদক্ষেপ

দেশের অর্থনীতিতে রেমিটেন্সের গুরুত্ব অনুধাবন করে তা বাড়াতে উদ্যোগ নেওয়া হয়েছে বলে বাজেট বক্তৃতায় জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

যা যা আছে মুহিতের বাজেট প্রস্তাবে

বাংলাদেশকে উন্নয়নের ‘মহাসড়কে’ এগিয়ে নিতে সরকার নতুন অর্থবছরে কত টাকা খরচ করতে চায়, সেই অর্থ কোথা থেকে আসবে, জনগণকে কোন কোন খাতে কর বা শুল্ক গুনতে হবে, সেই খতিয়ান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে উপস্থাপন করেছেন। তার পূর্ণাঙ্গ বাজেট বক্তৃতা অবিকৃতভাবে পাঠকের জন্য প্রকাশ করা হল।

বিদ্যুতে রেন্টালে রাশ আগামী বছর থেকেই: অর্থমন্ত্রী

বিদ্যুৎ উৎপাদন দ্রুত বাড়াতে ভাড়াভিত্তিক (রেন্টাল) বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের যে প্রক্রিয়া চালু হয়েছিল, আগামী বছর তা থেকে ফেরা শুরু করতে চায় সরকার।

সবাই মিলে আয়কর দিলে ‘কর বাহাদুর পরিবার’

এনবিআরের মাধ্যমে রাজস্ব আদায় পরিকল্পনার এক তৃতীয়াংশ আয়কর থেকে আদায়ের লক্ষ্য ঠিক করে যে বাজেট অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দিয়েছেন, তাতে করদাতাদের উৎসাহিত করতে ‘কর বাহাদুর পরিবার’ ঘোষণার প্রস্তাব এসেছে।

মূল্যস্ফীতি ৫.৫ শতাংশে নামানোর আশা

গড় মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশে নামিয়ে আনার লক্ষ্য ঠিক করে বর্তমান সরকারের চতুর্থ বাজেট ঘোষণা করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

করমুক্ত আয়সীমা একই থাকছে

সাধারণ করদাতাদের করমুক্ত আয়ের সীমা আগামী অর্থবছরেও আগের মতোই আড়াই লাখ টাকা থাকছে।

ভ্যাট ১৫ শতাংশই, বেড়েছে অব্যাহতির সীমা

দীর্ঘদিন ধরে ঝুলে থাকা ভ্যাট আইন নতুন অর্থবছর থেকে কার্যকরের ঘোষণা এসেছে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বাজেট প্রস্তাবে, যাতে পণ্য ও সেবা বিক্রির ওপর অভিন্ন ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর বা ভ্যাট প্রযোজ্য হবে। 

৭.৪% প্রবৃদ্ধির আশা

সাত দশমিক চার শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরে নতুন অর্থবছরের বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, যাতে রাজস্ব আদায় বাড়ানোর ওপর জোর দেওয়া হয়েছে।