ফেরত নিতে হবে সব রোহিঙ্গাকে: হাছান

বাংলাদেশে এখন পর্যন্ত আসা সব রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2017, 12:57 PM
Updated : 25 Sept 2017, 01:26 PM

মিয়ানমারে সহিংসতা বন্ধ ও শরণার্থীদের ফিরিয়ে নেওয়ার দাবিতে সোমবার চট্টগ্রাম প্রেস ক্লাব প্রাঙ্গনে চট্টগ্রামের সম্মিলিত বৌদ্ধ জনসাধারণ আয়োজিত প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান।

সমাবেশে হাছান মাহমুদ বলেন, “অং সান সূচি ঘোষণা করেছেন তিনি না কি এখানে যাচাই বাছাই করবেন।

“মিয়ানমারের প্রতি দাবি জানাই। যাচাই বাছাই করার কিছু নেই। প্রতিটি রোহিঙ্গাকে… এখন নয় শুধু, ১৯৭৮-৭৯ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত যে সমস্ত রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে তাদের সবাইকে ফেরত নিয়ে যেতে হবে।”

সাবেক মন্ত্রী হাছান মাহমুদ বলেন, যখন শেখ হাসিনার প্রশংসায় বিশ্ব সম্প্রদায় পঞ্চমুখ তখন বিএনপি এই ঘটনাকে পুঁজি করে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে।

“তারা এমনকি বাংলাদেশে সাম্প্রদায়িক উসকানি সৃষ্টিরও চেষ্টা করছে। বিএনপি-জামায়াতসহ ২০ দলীয় জোটের নেতৃবৃন্দকে অনুরোধ করব ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করবেন না।”

বিএনপি নেতা রিজভী আহমেদকে ‘এ বছরের সেরা মিথ্যাবাদী’ বলেও আখ্যায়িত করেন হাছান মাহমুদ।

“এই বছরের সেরা মিথ্যাবাদী, লায়ার অব দ্য ইয়ার হচ্ছেন রিজভী আহমেদ। কারণ তার মিথ্যাচার মির্জা ফখরুলের মিথ্যাচারকেও ছাড়িয়ে গেছে।”

প্রতিবাদ সমাবেশে অংশ নেন বাংলাদেশ বৌদ্ধ কল্যাণ ট্রাস্টের ভাইস প্রেসিডেন্ট স্বজন কুমার তালুকদার, বৌদ্ধ ধর্মীয় গুরু বিমল জ্যোতি মহাস্থবির, ধর্মসেন মহাস্থবির, জ্ঞান বরণ থের, এস লোকজিৎ থের, দিপংকর ভিক্ষু, বিজয় লক্ষ্মী মহাস্থবির, অজিত বরণ বড়ুয়া প্রমুখ।